নয়া স্মার্টফোন অ্যাপেই এবার দৃষ্টিশক্তির পরীক্ষা করা যাবে

দেখতে সমস্যা হচ্ছে? দৃষ্টিশক্তি দুর্বল হচ্ছে? কিন্তু সময়ের অভাবে ডাক্তারের কাছে যাওয়া হচ্ছে না? আর চিন্তা নেই। এবার আপনার মুঠোফোনই করে দেবে সব সমস্যার সমাধান। স্মার্টফোন আসছে নয়া এক অ্যাপ। নাম 'পকেট অপটিসিয়ান'। খুব সহজে এবং চটজলদি দৃষ্টি ক্ষমতা পরীক্ষা করতে সক্ষম এই অ্যাপটি।

Updated By: Jun 2, 2015, 03:14 PM IST
নয়া স্মার্টফোন অ্যাপেই এবার দৃষ্টিশক্তির পরীক্ষা করা যাবে

ওয়েব ডেস্ক: দেখতে সমস্যা হচ্ছে? দৃষ্টিশক্তি দুর্বল হচ্ছে? কিন্তু সময়ের অভাবে ডাক্তারের কাছে যাওয়া হচ্ছে না? আর চিন্তা নেই। এবার আপনার মুঠোফোনই করে দেবে সব সমস্যার সমাধান। স্মার্টফোন আসছে নয়া এক অ্যাপ। নাম 'পকেট অপটিসিয়ান'। খুব সহজে এবং চটজলদি দৃষ্টি ক্ষমতা পরীক্ষা করতে সক্ষম এই অ্যাপটি।

লন্ডন স্কুল অফ হাইজিন অ্যান্ড ট্রপিকাল মেডিসিনের গবেষকদের মতে এই স্মার্টফোন অ্যাপের মাধ্যমে পৃথিবীর প্রত্যন্ত অঞ্চলেরও কোটি কোটি মানুষের আই কেয়ারের সংজ্ঞাটাই বদলে যাবে।

কেনিয়ার ২৩৩জনের উপর পোর্টেবেল আই এক্সামিনেশন কিট (Peek) দিয়ে পরীক্ষা করে দেখা গেছে সাধারণ আইটেস্ট পরীক্ষার সঙ্গে তার ফলাফল হুবহু মিলে গেছে।

স্কটল্যান্ডের সহকর্মীদের সঙ্গে লন্ডনের এক গবেষক দল এমন একটি স্মার্টফোন তৈরি করে ফেলেছেন যাতেচোখ পরীক্ষা করার জন্য বহু টেস্টের একটা সিরজ আছে। খুব সহজেই নিজে থেকেই এই টেস্টগুলো করে নেওয়া যাবে।

ফোনের ক্যামেরাকে চোখের লেন্সকে স্ক্যান করার কাজে লাগায় Peek. ছানি পরীক্ষার কাজে আসে এই স্ক্যান করা ছবি।

ক্যামেরার ফ্ল্যাশকে ইলুমিনেট করে চোখের অনান্য অসুখ পরীক্ষা করতে পারে এই অ্যাপ।

 

.