Monkeypox outbreak: করোনা আতঙ্কের মধ্যেই নয়া ত্রাস মাঙ্কি ভাইরাস! কতটা ভয়ানক?

Monkeypox outbreak:  এই ভাইরাস বাহিত রোগটি নিয়ে ইতিমধ্যেই সকলকে সতর্ক করেছে ব্রিটেন। ৭ মে লন্ডনে এক ব্যক্তির দেহে এই রোগটি দেখা যায়। জানা যায় সেই তখন নাইজেরিয়া থেকে ফিরেছিলেন। অতএব, তিনি আফ্রিকায় ভাইরাসের সংস্পর্শে এসেছিলেন তা বলাই বাহুল্য।

Updated By: May 20, 2022, 11:05 AM IST
Monkeypox outbreak: করোনা আতঙ্কের মধ্যেই নয়া ত্রাস মাঙ্কি ভাইরাস! কতটা ভয়ানক?
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: কোভিড সংক্রমনের মধ্যেই বিশ্বজুড়ে এখন আলোচিত বিষয় হয়ে উঠেছে মাঙ্কি পক্স ভাইরাস (Monkeypox outbreak)। আর এই ভাইরাস বাহিত রোগটি নিয়ে ইতিমধ্যেই সকলকে সতর্ক করেছে ব্রিটেন। ৭ মে লন্ডনে এক ব্যক্তির দেহে এই রোগটি দেখা যায়। জানা যায় সেই তখন নাইজেরিয়া থেকে ফিরেছিলেন। অতএব, তিনি আফ্রিকায় ভাইরাসের সংস্পর্শে এসেছিলেন তা বলাই বাহুল্য। সম্প্রতি বেশ কিছু দেশে এই ভাইরাস দেখা গিয়েছে। স্পেন, পর্তুগাল, কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্রেও এই মাঙ্কি পক্সের দেখা মিলেছে।

মাঙ্কি ভাইরাস কীভাবে ছড়ায়? 

 এই রোগটি বায়ুবাহিতই। সেই কারণে শ্বাসযন্ত্র, নাক, মুখ চোখ এই ভাইরাসে আগে আক্রান্ত হয়। তবে সাম্প্রতিক রিপোর্ট থেকে জানা যায় যে, যৌন সংস্পর্শে এই রোগটি দ্রুত ছড়িয়ে পড়ে। ওই রিপোর্ট অনুযায়ী, কোনও ব্যক্তি যদি মাঙ্কি পক্সে আক্রান্ত হয় এবং তিনি যদি যৌন কার্যকলাপে লিপ্ত হন, সেক্ষেত্রে অপর সুস্থ স্বাভাবিকদেহে এই ভাইরাস ছড়িয়ে পড়তে পারে৷ পরেও তিনিও এই ভাইরাসে আক্রান্ত হবেন। 

তাই এ ক্ষেত্রে অত্যন্ত সচেতনতা অবলম্বন করতে নির্দেশ দেওয়া হচ্ছে। UK Health Security Agency (UKHSA) জানায় যে এই রোগের বিন্দুমাত্র লক্ষণ প্রকাশ পেলেই সচেতন হন, সঙ্গম থেকে দূরে থাকুন। গায়ে র‍্যাশের মতো উপসর্গ আর জ্বর হলে অবিলম্বে চিকিৎসকের কাছে যান।

মাঙ্কি পক্সের উদ্ভব

মাঙ্কিপক্স একটি বিরল ভাইরাল সংক্রমণ যা পশ্চিম আফ্রিকায়  প্রথম দেখতে পাওয়া গিয়েছিল।  ১৯৫৮ সালে বানরের মধ্যে প্রথম আবিষ্কৃত হয়েছিল, এই  ভাইরাসটি।এই রোগটি  স্মল পক্স বা গুটি বসন্তের মতোই হয়ে থাকে।  ১৯৭০ সালে প্রথম মানব দেহে এই মাঙ্কিপক্স শনাক্ত করা হয়েছিল।

আরও পড়ুন, Monkeypox: যৌন মিলনেও ছড়াতে পারে মাঙ্কিপক্স, সতর্ক করছেন বিশেষজ্ঞরা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.