এবার থেকে এককথায় মেডিক্যাল টেস্ট টোটাল ফ্রি!

সরকারি হাসপাতালের নায্যমূল্যের ডায়াগনস্টিক সেন্টারে এবার পরীক্ষানিরীক্ষায় কোনও পয়সা লাগবে না। আপাতত জেলার মেডিক্যাল কলেজ ও হাসপাতালগুলিতে মিলবে এই পরিষেবা। যদিও কলকাতাকে কেন এই পরিষেবার বাইরে রাখা হল, তানিয়ে উঠছে প্রশ্ন।সরকারি হাসপাতালে চিকিত্‍সায় খরচ নেই। কঠিন রোগে পড়লে তাই রাজ্যের সরকারি  হাসপাতালই ভরসা আমজনতার। কিন্তু অসুস্থ হলে নানা মেডিক্যাল টেস্টের পরামর্শ দেন ডাক্তাররা। স্বাস্থ্য পরীক্ষার ফর্দ নিয়ে  পরীক্ষানিরীক্ষা করাতে গিয়ে বহুক্ষেত্রেই আর্থিক সমস্যায় পড়তে হয় নিম্নবিত্ত পরিবারকে। তাদের কথা ভেবেই এবার নয়া উদ্যোগ স্বাস্থ্য দফতরের।স্বাস্থ্য দফতরের তরফে জারি হয়েছে নির্দেশিকা। নির্দেশিকায় বলা হয়েছে, সরকারি হাসপাতালে  ppp মডেলে তৈরি নায্যমূল্যে ডায়গনস্টিক সেন্টারে  নিখরচায় নানা পরীক্ষানিরীক্ষা করাতে পারবেন রোগীরা।

Updated By: Dec 26, 2016, 08:30 PM IST
 এবার থেকে এককথায় মেডিক্যাল টেস্ট টোটাল ফ্রি!

ওয়েব ডেস্ক: সরকারি হাসপাতালের নায্যমূল্যের ডায়াগনস্টিক সেন্টারে এবার পরীক্ষানিরীক্ষায় কোনও পয়সা লাগবে না। আপাতত জেলার মেডিক্যাল কলেজ ও হাসপাতালগুলিতে মিলবে এই পরিষেবা। যদিও কলকাতাকে কেন এই পরিষেবার বাইরে রাখা হল, তানিয়ে উঠছে প্রশ্ন।সরকারি হাসপাতালে চিকিত্‍সায় খরচ নেই। কঠিন রোগে পড়লে তাই রাজ্যের সরকারি  হাসপাতালই ভরসা আমজনতার। কিন্তু অসুস্থ হলে নানা মেডিক্যাল টেস্টের পরামর্শ দেন ডাক্তাররা। স্বাস্থ্য পরীক্ষার ফর্দ নিয়ে  পরীক্ষানিরীক্ষা করাতে গিয়ে বহুক্ষেত্রেই আর্থিক সমস্যায় পড়তে হয় নিম্নবিত্ত পরিবারকে। তাদের কথা ভেবেই এবার নয়া উদ্যোগ স্বাস্থ্য দফতরের।স্বাস্থ্য দফতরের তরফে জারি হয়েছে নির্দেশিকা। নির্দেশিকায় বলা হয়েছে, সরকারি হাসপাতালে  ppp মডেলে তৈরি নায্যমূল্যে ডায়গনস্টিক সেন্টারে  নিখরচায় নানা পরীক্ষানিরীক্ষা করাতে পারবেন রোগীরা।

আরও পড়ুন অচল নোটে কালো টাকা যাঁরা অন্যের অ্যাকাউন্টে জমা দিয়েছেন তাঁরা সাবধান

যদিও কলকাতার কোনও মেডিক্যাল কলেজকেই এর আওতায় রাখা হয়নি।এই সুবিধা মিলবে আপাতত জেলার সমস্ত মেডিক্যাল কলেজ ও হাসপাতালে।জেলার ৮টি মেডিক্যাল কলেজ,৩০টি হাসপাতালে নিখরচায় টেস্ট করানো যাবে।টাকা আসবে কোথা থেকে?প্রকল্পের টাকা জোগাবে কেন্দ্র।কেন্দ্রের ন্যাশনাল ফ্রি ডায়াগনস্টিক সার্ভিস প্রকল্পে এই পরিষেবা পাবেন রোগীরা।মেডিক্যাল টেস্টের ৮০ শতাংশ ভরতুকি  দেবে কেন্দ্র, রাজ্যের সঙ্গে চুক্তি অনুযায়ী খরচের ২০ শতাংশর দায় নিতে হবে ডায়াগনস্টিক সেন্টারটিকে।এককথায় মেডিক্যাল টেস্ট টোটাল ফ্রি।বেহালার বিদ্যাসাগর হাসপাতালে শুরু হয়ে গেছে এই পরিষেবা ১ ডিসেম্বর থেকে রাজ্যের সর্বত্রই  প্রকল্প চালুর কথা থাকলেও পরিকাঠামোর অভাবে সব জায়গায় এখনও চালু করা যায়নি পরিষেবা।আপাতত সিটিস্ক্যান, ডিজিটালএক্সরে, ডায়ালিসিস খরচের কোনও টাকাই দিতে হবে না রোগীর পরিবারকে। প্রকল্পের জন্য বরাদ্দ হয়েছে ২৬ কোটি ৩৭ লক্ষ টাকা।

আরও পড়ুন  ইংল্যান্ডের বিরুদ্ধে একদিনের ম্যাচের সিরিজে থাকবেন না এই ভারতীয় বোলাররা!

.