অঙ্গদান সম্পর্কে কয়েকটি জরুরি তথ্য

অঙ্গদান। আজকাল এই বিষয়টি প্রায়ই সামনে আসছে। প্রায়ই শোনা যাচ্ছে আজ এই ব্যক্তি অঙ্গদান করলেন। অঙ্গদান বিষয়টি আসলে মানবিকতার একটি পরিচয়। নিজের অঙ্গের পরিবর্তে অন্য কোনও ব্যক্তিকে সুস্থ জীবন দেওয়া যায় এর মাধ্যমে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ০.০৮ শতাংশ ভারতীয় অঙ্গদান করেন। তুলনায় স্পেন এবং বেলজিয়ামের ৭০ থেকে ৮০ শতাংশ মানুষ এই মহত্‌ কাজটি করেন।

Updated By: Aug 13, 2016, 08:36 PM IST
অঙ্গদান সম্পর্কে কয়েকটি জরুরি তথ্য

ওয়েব ডেস্ক: অঙ্গদান। আজকাল এই বিষয়টি প্রায়ই সামনে আসছে। প্রায়ই শোনা যাচ্ছে আজ এই ব্যক্তি অঙ্গদান করলেন। অঙ্গদান বিষয়টি আসলে মানবিকতার একটি পরিচয়। নিজের অঙ্গের পরিবর্তে অন্য কোনও ব্যক্তিকে সুস্থ জীবন দেওয়া যায় এর মাধ্যমে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ০.০৮ শতাংশ ভারতীয় অঙ্গদান করেন। তুলনায় স্পেন এবং বেলজিয়ামের ৭০ থেকে ৮০ শতাংশ মানুষ এই মহত্‌ কাজটি করেন।

আজ অঙ্গদান দিবস। আজকের দিনে জেনে নিন অঙ্গদান সম্পর্কে কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য-

১) অঙ্গদান কী?

অঙ্গদান হল, নিজের শরীরের অংশ অন্য কোনও ব্যক্তিকে দান করে দেওয়া।

২) কীভাবে অঙ্গদান করা সম্ভব?

প্রত্যেক রাজ্যে অঙ্গদানের নিজস্ব রেজিস্ট্রেশন রয়েছে। ইন্টারনেট ঘাঁটলে সেই সম্পর্কে সমস্ত তথ্য পাওয়া যায়। যাঁরাই অঙ্গদান করতে চান, নিজেদের নাম সেখানে রেজিস্ট্রি করতে হয়।

৩) কোন কোন অঙ্গ দান করা যায়?

শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ যেমন, হৃদপিণ্ড, যকৃত, ফুসফুস, অগ্ন্যাশয়, রক্ত, রক্তনালী প্রভৃতি অঙ্গ দান করা যায়।

৪) অঙ্গদানের কি কোনও নির্ধারিত বয়স আছে?

না অঙ্গদানের নির্দিষ্ট কোনও বয়স নেই। যেকোনও কেউ, সদ্যোজাত থেকে শুরু করে বয়ষ্ক ব্যক্তিরা অঙ্গদান করতে পারেন। তবে অঙ্গদান করার আগে অবশ্যই চিকিত্‌সকের পরামর্শ নেওয়া উচিত্‌। একমাত্র তিনিই বলতে পারবেন আপনার দান করা অঙ্গটি সুস্থ কিনা।

আরও পড়ুন জানুন ডিম খাওয়া শরীরের পক্ষে ভালো নাকি খারাপ

.