একটি ডোজের Johnson & Johnson টিকার ট্রায়াল শুরু হচ্ছে কলকাতায়

পরীক্ষায় পাশ করলে টিকাকরণের গতি অনেকটাই বাড়াতে পারবে একটি ডোজের জনসন অ্যান্ড জনসন (Johnson & Johnson vaccine) প্রতিষেধক।           

Updated By: May 7, 2021, 07:01 PM IST
একটি ডোজের Johnson & Johnson টিকার ট্রায়াল শুরু হচ্ছে কলকাতায়

নিজস্ব প্রতিবেদন: করোনা দ্বিতীয় ঢেউয়ের (Corona Second Wave) আবহে আশার আলো দেখাচ্ছে জনসন অ্যান্ড জনসনের সিঙ্গল ডোজের ভ্যাকসিন (Johnson & Johnson vaccine)। দেশের ৬টি জায়গায় শুরু হতে চলেছে এই টিকার ট্রায়াল। পূর্ব ভারতে কলকাতার পিয়ারলেস হাসপাতালে হতে চলেছে ক্লিনিক্যাল ট্রায়াল। তা শুরু হবে এক থেকে দু'সপ্তাহের মধ্যে।     

জনসন অ্যান্ড জনসনের সিঙ্গল শট প্রতিষেধককে (Johnson & Johnson vaccine) ছাড়পত্র দিয়েছ মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (FDA)। এই টিকা নানা ধরনের করোনার (COVID Varients) মোকাবিলায় সক্ষম বলে জানিয়েছে সংস্থা। বিশেষজ্ঞরা বলছেন, একটি ডোজের ভ্যাকসিন হলে দ্রুত টিকাকরণ সম্ভব। পরীক্ষায় পাশ করলে টিকাকরণের গতি অনেকটাই বাড়াতে পারবে একটি ডোজের জনসন অ্যান্ড জনসন প্রতিষেধক।           

পিয়ারলেস হাসপাতালে স্পুটনিক ভি টিকার ট্রায়াল হয়েছিল  ইস্টার্ন ইন্ডিয়া সোসাইটি ফর ক্লিনিকাল রিসার্চের চেয়ারপার্সন, প্রিন্সিপাল ইনভেস্টিগেটর চিকিৎসক শুভ্রজ্যোতি ভৌমিকের তত্ত্বাবধানে। Zee ২৪ ঘণ্টা ডিজিটালকে শুভ্রজ্যোতি বলেন,''আমরা আবেদন পাঠিয়েছিলাম। পূর্ব ভারতে আমাদের নির্বাচন করেছে ওরা। দেশে টিকার ঘাটতি। আমরা আশাবাদী। মানুষ তাড়াতাড়ি ভ্যাকসিন পেলে অনেক সমস্যার সুরাহা হবে।''  

ভারতে তৈরি সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড ও ভারত বায়োটেকের কোভ্যাক্সিন দুটি ডোজের প্রতিষেধক। রাশিয়া থেকে আমদানিকৃত স্পুটনিভ ভি-ও তাই। টিকাকরণে গতি আনতে গেলে এই তিনটি ভ্যাকসিনে সম্ভব নয়। সে কারণে একাধিক বিদেশি সংস্থাকে অনুমোদন দিতে চলেছে কেন্দ্রীয় সরকার।   

আরও পড়ুন- দুটি নয়, একটি ডোজের Sputnik Light টিকার অনুমোদন রাশিয়ার
 

 

.