জুলাই থেকেই করোনা টিকার হিউম্যান ট্র্যায়াল শুরু করছে Johnson & Johnson

জানা গিয়েছে, নির্ধারিত সময়ের দু’মাস আগেই নিজেদের তৈরি প্রতিষেধকটির হিউম্যান ট্র্যায়াল শুরু করছে এই মার্কিন সংস্থা।

Edited By: সুদীপ দে | Updated By: Jun 11, 2020, 11:27 AM IST
জুলাই থেকেই করোনা টিকার হিউম্যান ট্র্যায়াল শুরু করছে Johnson & Johnson

নিজস্ব প্রতিবেদন: অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তৈরি প্রতিষেধকটির উৎপাদনের কাজ ইতিমধ্যেই শুরু করে দিয়েছে ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ‘অ্যাস্ট্রা জেনিকা’ (AstraZeneca)। অক্সফোর্ডের টিকা উৎপাদনের চূড়ান্ত প্রস্তুতি শুরু করে দিয়েছে বিশ্বের বৃহত্তম টিকা প্রস্তুতকারক সংস্থা ভারতের সিরাম ইনস্টিটিউট (Serum Institute of India)। সেপ্টেম্বরে মধ্যেই ২০০ কোটি ডোজ উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে একজোটে এগোচ্ছে এই দুই সংস্থা। এ বার করোনা প্রতিষেধকের হিউম্যান ট্র্যায়াল শুরু করতে চলেছে Johnson & Johnson। জুলাই থেকেই শুরু হচ্ছে Johnson & Johnson-এর করোনা টিকার হিউম্যান ট্র্যায়াল।

জানা গিয়েছে, ক্রমশ ভয়াবহ হতে থাকা করোনা পরিস্থিতির কথা ভেবেই নির্ধারিত সময়ের দু’মাস আগেই নিজেদের তৈরি প্রতিষেধকটির হিউম্যান ট্র্যায়াল শুরু করছে Johnson & Johnson। বুধবার সংস্থা জানিয়েছে, ২০২১ সালের মধ্যেই ১০০ কোটি ডোজ তৈরির প্রস্তুতিও শুরু করে দেওয়া হয়েছে। ইতিমধ্যেই এ বিষয়ে মার্কিন সরকারের সঙ্গে চুক্তি হয়ে গিয়েছে সংস্থার।

আরও পড়ুন: ভারতেই শুরু হচ্ছে অক্সফোর্ডের করোনার টিকা উৎপাদনের কাজ! বরাদ্দ ৭৫০ কোটি টাকা

সংস্থা জানিয়েছে, টিকার হিউম্যান ট্র্যায়ালের জন্য ১৮ থেকে ৬৫ বছর বা তারও বেশি বয়সের ১,০৪৫ জন স্বেচ্ছাসেবক বেছে নেওয়া হবে। তাঁদের উপর পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করা হবে দেখা হবে Johnson & Johnson-এর তৈরি করোনা প্রতিষেধক। জানা গিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং বেলজিয়ামে চলবে করোনা প্রতিষেধকের এই ট্রায়াল। টিকার হিউম্যান ট্র্যায়ালের আগে ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজ’-এর সঙ্গেও আলোচনা চালাচ্ছে Johnson & Johnson। প্রতিষেধকের পরীক্ষার ফলাফল আর নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনের পর জোর কদমে উৎপাদনের কাজ শুরু করতে চায় এই মার্কিন সংস্থা।

.