আর ইঞ্জেকশন নয়, নাকের ভিতর স্প্রে রুখবে Coronavirus

সবকিছু ঠিক থাকলে গরমকালেই বাজারে চলে আসবে সেই টিকা।

Updated By: Mar 23, 2021, 02:58 PM IST
আর ইঞ্জেকশন নয়, নাকের ভিতর স্প্রে রুখবে Coronavirus

নিজস্ব প্রতিবেদন: আর ইঞ্জেকশন নয়। নতুন উপায়ে মিলবে করোনার (Corona) টিকা। নাকের ভিতর স্প্রে ই রুখবে করোনা। লাগবেনা কোনও সিরিঞ্জ।  সোমবার এমনই টিকাকে অন্তর্বর্তী কালের জন্য অনুমোদন দিল বিশ্বের দুই দেশ। ইজরায়েল (Israel) ও নিউজিল্যান্ড (Newzealand) ইতিমধ্যেই 'স্যানোটাইজ' (Sanotize) নামে একটি নাকের স্প্রে কে অনুোমোদন দিয়েছে। সবকিছু ঠিক থাকলে গরমকালেই বাজারে চলে আসবে সেই টিকা।

আরও পড়ুন: ছিপছিপে স্মার্ট চেহারা চান? রোজ খান ৫ রকমের বাদাম

এদিকে এ দেশেও করোনা রুখতে আশার আলো জাগাচ্ছে নাকের স্প্রে। 'ইন্ট্রান্যাজাল' (Intra Nasal) নামক টিকা তৈরি করছে ভারত বায়োটেক (Bharat Biotech)। ইতিমধ্য়েই তার ক্লিনিক্যাল ট্রায়ালও শুরু হয়ে গিয়েছে। প্রথম দিনেই ১০ জন স্বেচ্ছাসেবক এই পরীক্ষায় অংশ নেন। যদি পরীক্ষায় সফল হয় এই টিকা, তা হলে কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে তা একটা ‘গেম চেঞ্জার’ হবে বলেই মনে করছেন গবেষকরা। এখনও পর্যন্ত যত টিকা দেওয়া হয়েছে দেশে, সব ক’টি ক্ষেত্রেই সিরিঞ্জ ব্যবহার করা হয়েছে। কিন্তু এই টিকার ক্ষেত্রে কোনও সিরিঞ্জই লাগবে না। কেন না নাকের ভিতর স্প্রে করা হবে টিকাটি।

আরও পড়ুন: জ্বালানির পর এবার ওষুধ, এপ্রিল থেকে ২০% বাড়ছে দাম

পাশাপাশি, করোনা টিকার ক্যাপসুল তৈরি করছে ভারতের আরও এক সংস্থা। অর্থাৎ, বাকি ক্যপসুলের মতো গিলে খেলেই কাজ হবে। ভারতের ‘প্রেমাস বায়োটেক’ এবং মার্কিন কোম্পানি ‘ওরামেড ফার্মাসিটিক্যালস’-এর যৌথভাবে তৈরি এই করোনা টিকার নাম দেওয়া হয়েছে ‘ওরাভ্যাক্স কোভিড-১৯’। ১৯ মার্চ এই টিকার কথা ঘোষণা করা হয় দুই কোম্পানির তরফে। এখন অপেক্ষার, ইঞ্জেকশনের বদলে কবে নাকের স্প্রে বা ক্যাপসুল ভ্যাকসিন (Vaccine) রূপে বাজারে আসে।

.