রক্তদানের সময় কি করোনভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে?

নিজস্ব প্রতিবেদন: সারা বিশ্বে আতঙ্কের আর এক নাম করোনাভাইরাস। অদৃশ্য এই শত্রুর বিরুদ্ধে লড়াইয়ে জেরবার গোটা বিশ্ব। জ্বর, কাশি তো ছিলই এ বার করোনা সংক্রমণের ফলে নতুন সমস্যা সম্মুখীন হতে হচ্ছে আক্রান্তকে।

করোনার জেরে সম্প্রতি সর্বত্র চিকিৎসা পরিকাঠামো যে মারাত্মক বিপর্যয়ের সম্মুখীন হয়েছে। তাতে অন্যান্য রোগের চিকিৎসা করানোর ক্ষেত্রে সমস্যায় পড়তে হচ্ছে হাজার হাজার সাধারণ মানুষকে। বিশেষ করে টান পড়েছে সরকারি ও বেসরকারি ব্লাড ব্যাঙ্কের রক্তের জোগানে। চরম দুর্ভোগের সম্মুখীন হতে হচ্চে অংসখ্য মানুষকে। পরিস্থিতি সামাল দিতে পুলিস কর্মীরাও উদ্যোগী হয়ে বিভিন্ন জায়গায় রক্তদান শিবির করে সাধ্য মতো চেষ্টা করছেন প্রয়োজনীয় রক্তের জোগানের ব্যবস্থা করতে।

সাম্প্রতিক ভয়াবহ পরিস্থিতিতে একটা প্রশ্ন অনেকের মনেই নতুন করে আশঙ্কার সৃষ্টি করেছে। রক্তদানের সময় কি করোনভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে? আসুন জেনে নেওয়া যাক এ বিষয়ে কী বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO...

সম্প্রতি কয়েকটি ঘটনায় বিশেষজ্ঞরা দেখেছেন, করোনা আক্রান্তের ধমনী-শিরায় রক্ত জমাট বাঁধতে শুরু করে। ফলে শরীরে অক্সিজেনের ব্যাপক ঘাটতির সৃষ্টি হয়। এক বা একাধিক শিরার গভীরে রক্ত জমাট বাঁধলে ফুসফুস ও হৃদযন্ত্রেও মারাত্মক সমস্যার সৃষ্টি হয়। এর ফলে খুব অল্প সময়ের মধ্যেই রোগীর প্রাণ-সংশয় দেখা দেয়! অর্থাৎ, রক্তের মধ্যে দিয়েও সারা শরীরে সংক্রমিত হচ্ছে এই মারণ ভাইরাস!

Covid-19

এ বিষয়ে বিশেষজ্ঞ চিকিৎসক (মেডিসিন) ডঃ শুদ্ধসত্ত্ব চট্টপাধ্যায় বলেন, “এই সমস্যাকে বিজ্ঞানের পরিভাষায় পালমোনারি এম্বোলিজম (Pulmonary Embolism) বলা হয়। একই ভাবে পায়ে রক্ত জমাট বাঁধলে (Thrombus) ডিপ ভেইন থ্রম্বোসিস বা DVT-এর সৃষ্টি হয়। তবে সবচেয়ে চিন্তার বিষয় হল, এই সমস্যা রোগীর মধ্যে কোনও রকম উপসর্গ ছাড়াও দেখা দিতে পারে!”

আরও পড়ুন: নেই কোনও বিরূপ প্রভাব! সাফল্যের আরও কাছে অক্সফোর্ডের তৈরি করোনার টিকা

তাহলে রক্তদানের সময়েও কি করোনভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে? এ বিষয়ে রক্তদান প্রক্রিয়া বা রক্ত সঞ্চালনের মাধ্যমে ব্যক্তির করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে কি না সে বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO জানাচ্ছে, এখনও পর্যন্ত এর তোমন কোনও প্রমাণ বা তথ্য পাওয়া যায়নি। এই ভাইরাসের ফলে শ্বাসতন্ত্র আক্রান্ত হওয়ার আশঙ্কাই বেশি দেখা গিয়েছে। রক্তদানের ফলে কোনও ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এমন ঘটনা শোনা যায়নি। তাছাড়া, রক্তদানের আগে দাতার শরীরিক পরীক্ষা করে নেওয়া হয়। রক্ত সংগ্রহের পরও সেটিকে পরীক্ষাগারে পরীক্ষা করে দেখা হয়। কোনও রকম সমস্যা থাকলে ওই রক্ত বাতিল করে দেওয়া হয়। ফলে রক্তদানের সময় করোনভাইরাসে আক্রান্ত হওয়ার তেমন কোনও ঝুঁকি নেই বললেই চলে।

English Title: 
Is there any possibility or risk of contracting Covid-19 through blood donation?
News Source: 
Home Title: 

রক্তদানের সময় কি করোনভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে?

রক্তদানের সময় কি করোনভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে?
Yes
Is Blog?: 
No