After Covid Lung Damage: কোভিডে আক্রান্ত ভারতীয়রা ফুসফুসের সমস্যায় জর্জরিত!

 Lung Damage: কোভিড থেকে সেরে ওঠা ভারতীয়দের মধ্যে দেখা গিয়েছে ফুসফুসের কার্যকারিতা দুর্বল এবং দীর্ঘস্থায়ী। এক সমীক্ষায় দেখা গিয়েছে, কাউকে কাউকে সারাজীবনও ফুসফুসের এই ক্ষতি নিয়ে বাঁচতে হতে পারে। 

Updated By: Feb 19, 2024, 12:20 PM IST
After Covid Lung Damage: কোভিডে আক্রান্ত ভারতীয়রা ফুসফুসের সমস্যায় জর্জরিত!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কোভিড থেকে সেরে ওঠা ভারতীয়দের মধ্যে দেখা গিয়েছে ফুসফুসের কার্যকারিতা দুর্বল এবং দীর্ঘস্থায়ী। এক সমীক্ষায় দেখা গিয়েছে, কাউকে কাউকে সারাজীবনও ফুসফুসের এই ক্ষতি নিয়ে বাঁচতে হতে পারে। এমনকি ইউরোপীয় এবং চীনাদের তুলনায় ভারতীয়দের ফুসফুসের কার্যকারিতা বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

আরও পড়ুন:Cervical Cancer Vaccine: সার্ভাইক্যাল ক্যানসার থেকে মুক্তি এবার হাতের মুঠোয়! জেনে নিন কীভাবে..

সমীক্ষায় আরও বলা হয়েছে, কোভিডে আক্রান্ত হওয়ার একবছরের মধ্য়ে কেউ কেউ স্বাভাবিক অবস্থাতে ফিরে আসতে পেরেছে। অন্যদের সারাজীবনের জন্য ফুসফুসের এই ক্ষতি নিয়ে বাঁচতে হতে পারে।

ফুসফুসের কার্যকারিতার উপর SARS-Cov-2-এর প্রভাব তদন্ত করেছে। এই গবেষণায় তারা ২০৭ ব্যক্তিকে পরীক্ষা করেছে। মহামারির প্রথম ওয়েবের সময় পরিচালিত, এই গবেষণাটি সম্প্রতি PLOS গ্লোবাল পাবলিক হেলথ জার্নালে প্রকাশিত হয়েছিল। 

কোভিড আক্রান্তের দু'মাস পর রোগীদের জন্য সম্পূর্ণ ফুসফুসের কার্যকারিতা পরীক্ষা, ছয় মিনিটের হাঁটার পরীক্ষা, রক্ত পরীক্ষা করা হয়েছিল।
সবচেয়ে সংবেদনশীল ফুসফুসের ফাংশন পরীক্ষা যেমন গ্যাস ট্রান্সফার, যা শ্বাস নেওয়া বাতাস থেকে রক্ত প্রবাহে অক্সিজেন স্থানান্তর করার ক্ষমতা পরিমাপ করে। এই সমস্যা ৪৪ শতাংশ ব্যক্তি আক্রান্ত হয়েছিল। 

আরও পড়ুন:Cancer Vaccine: বিশ্বের জন্য সুখবর! ক্যানসারের ভ্যাকসিন আনছে রাশিয়া...

ডাক্তাররা এই সমস্য়ায় খুবই উদ্বেগ মনোভাব প্রকাশ করেছেন। বিশেষজ্ঞরা জানিয়েছেন, ৩৫ শতাংশ একটি সীমাবদ্ধ ফুসফুসের ত্রুটি প্রদর্শন হয়। যা শ্বাস নেওয়ার সময় ফুসফুসের বাতাসের সঙ্গে স্ফীত হওয়ার ক্ষমতাকে প্রভাবিত করবে। এবং ৮.৩ শতাংশ ফুসফুসের একটি প্রতিবন্ধক ত্রুটি ছিল, যা ফুসফুসের ভিতরে এবং বাইরে যাওয়ার সহজে বাতাসকে প্রভাবিত করবে।

এই সমীক্ষার গবেষকরা জানিয়েছেন, সব দিক থেকে ভারতীয় রোগীদের অবস্থা আরও খারাপ হয়েছে। অতিরিক্তভাবে, চিন এবং ইউরোপের তুলনায় আরও ভারতের ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপের মতো সহজাত রোগ ছিল। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)

.