কোচিতে উপমহাদেশের প্রথম সফল হাত প্রতিস্থাপন, বিনয়ের হাত নিয়ে নতুন জীবন পেলেন মনু

Updated By: Feb 2, 2015, 12:02 PM IST
কোচিতে উপমহাদেশের প্রথম সফল হাত প্রতিস্থাপন, বিনয়ের হাত নিয়ে নতুন জীবন পেলেন মনু

দেশের প্রথম সফল হাত প্রতিস্থাপন হল কোচিতে। ৩০ বছরের মনু পেলেন মৃতশিল্পী বিনয়ের দুই হাত।  ইভটিজিংয়ের প্রতিবাদ করায় মনুকে ট্রেন থেকে ফেলে দিয়েছিল দুষ্কৃতীরা। প্রতিস্থাপনের পর  নতুন জীবন পেলেন মনু।

ট্রেনে মহিলা সহযাত্রীরকে কটূক্তি করছিল কিছু যুবক। প্রতিবাদ করেছিলেন ইভেন্ট ম্যানেজমেন্ট সংস্থার কর্মী মনু। সেই প্রতিবাদের মাশুলও দিতে হয় তাঁকে। ট্রেন থেকে তাঁকে ছুঁড়ে ফেলে দেয় দুষ্কতীরা। দুই হাত হারান মনু। অন্যদিকে, মোটর সাইকেল দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল বছর চব্বিশের শিল্পী বিনয়ের। হাত সহ বিনয়ের সব অঙ্গ প্রত্যঙ্গই দান করে দিয়েছিল  বিনয়ের পরিবার।

দেখা যায় বিনয় আর মনুর রক্তের গ্রুপ এক। এরপর আর দেরি করেননি চিকিত্‍সকরা। জানুয়ারির মাসের ১২ ও ১৩ তারিখ টানা ১৬ ঘণ্টা ধরে ২০ জন চিকিত্‍সর অস্ত্রপচার করেন। এখন সেই হাত ধীরে ধীরে মিলে মিশে যাচ্ছে মনুর দেহের অন্য অংশের সঙ্গে। চিকিত্‍সকরাও নিশ্চিত হয়েছেন প্রতিস্থাপনের সাফল্য নিয়ে। তাঁদের দাবি, দেশে এবং গোটা উপ মহাদেশে এই প্রথম হাত প্রতিস্থাপন এটি।

ফ্রান্সে ১৩ বছর আগে প্রথম এই প্রতিস্থাপন হয়েছিল। বিশেষজ্ঞদের দাবি, উন্নয়নশীল দেশগুলিতে প্রথম হাত প্রতিস্থাপন হল কোচিতেই। আর মনুর দুই হাতের রেখায় অমর হয়ে রইলেন মৃতশিল্পী বিনয়।

 

.