করোনার চিকিত্সায় স্বল্প দামের স্টেরয়েড ব্যবহারে অনুমোদন কেন্দ্রের

করোনা রোগীদের চিকিত্সায় ডেক্সামেথাসোন ব্যবহারে ছাড়পত্র।  

Updated By: Jun 27, 2020, 04:32 PM IST
করোনার চিকিত্সায় স্বল্প দামের স্টেরয়েড ব্যবহারে অনুমোদন কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: করোনা আক্রান্তের চিকিত্সায় স্বল্প দামের স্টেরয়েড ব্যবহারের অনুমোদন দিল ভারত সরকার। করোনা পরিমিত ও প্রবল উপসর্গের ক্ষেত্রে ডেক্সামেথাসোন। দিন কয়েক আগে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা ডেক্সামেথাসোনকে করোনায় জীবনদায়ী স্টেরয়েড বলে দাবি করেছিলেন।  জীবনদায়ী ব্যবস্থায় থাকার রোগীর জীবনের ঝুঁকি কমে যাবে এক তৃতীয়াংশ। এরপরই ডেক্সামেথাসোনের উত্পাদন বাড়ানোর কথা জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা ( World Health Organization)।      

কোভিড-১৯ নিয়ে সংশোধিত ক্লিনিক্যাল ম্যানেজমেন্ট প্রোটোকল  জারি করে ডেক্সামেথাসোন ব্যবহারের ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। তাতে বলা হয়েছে,  মেথিলপ্রেডনিসোলোনের (Methylprednisolone) বিকল্প হিসেবে ব্যবহার করা যাবে ডেক্সামেথাসোন। বলে রাখি, ১৯৬০ সাল থেকে ডেক্সামেথাসোন ব্যবহার করা হচ্ছে। ক্যানসার রোগীদের ক্ষেত্রে এই স্টেরয়েড কাজে দিয়েছে।     

 

দু'হাজারের বেশি করোনা আক্রান্তের উপরে ডেক্সামথাসোন প্রয়োগ করেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। টানা ১০ দিন ধরে ৬ মিলিগ্রাম করে ডেক্সামেথাসোন দেওয়া হয়েছিল তাঁদের। গবেষণায় উঠে এসেছে, ভেন্টিলেটরে থাকা রোগীরাও সুস্থ হয়ে উঠছেন। মৃত্যুহার কমেছে ৩৫ শতাংশ। ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান বলছে, একদিনে কোভিড-১৯-এ আক্রান্ত হয়েছেন ১৮৫৫২ জন। দেশে করোনা রোগীর সংখ্যা ৫,০৮,৯৫৩। করোনা রোগীর সংখ্যায় বিশ্বে চতুর্থস্থানে উঠে এসেছে ভারত। 

আরও পড়ুন- একদিনে ১৮ হাজার আক্রান্ত, দেশে কোভিডের কবলে মোট ৫ লাখ

.