বাড়ছে সুস্থতার হার, করোনাকে হারিয়ে বিশ্বব্যাপি সুস্থ ৪৩ লক্ষেরও বেশি মানুষ!

বিশ্বজুড়ে করোনা আক্রান্তের তুলনায় সুস্থতার হার ৫২ শতাংশেরও বেশি...

Edited By: সুদীপ দে | Updated By: Jun 17, 2020, 10:29 AM IST
বাড়ছে সুস্থতার হার, করোনাকে হারিয়ে বিশ্বব্যাপি সুস্থ ৪৩ লক্ষেরও বেশি মানুষ!

নিজস্ব প্রতিবেদন: বিগত ছ’মাস ধরে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই চালাচ্ছেন বিজ্ঞানী, গবেষক, চিকিৎসক থেকে অসংখ্য সাধারণ মানুষ। করোনা আতঙ্কে বিশ্বের শতাধিক দেশে মাসের পর মাস ধরে ঘরবন্দি হয়ে কাটাচ্ছেন লক্ষ লক্ষ মানুষ। এ পর্যন্ত সারা বিশ্বের ৪ লক্ষ ৪৫ হাজার ৯৮৬ জনের প্রাণ কেড়েছে এই ভাইরাস। তবে এ বার এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে একটু একটু করে ঘুরে দাঁড়াচ্ছে মানব সভ্যতা।

‘ওয়ার্ল্ডোমিটার’ (worldometers)-এর পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত বিশ্বের মোট ৮২ লক্ষ ৫৭ হাজার ৮৮৫ জন আক্রান্ত হযেছেন করোনাভাইরাসে, যার মধ্যে ৪ লক্ষ ৪৫ হাজার ৯৮৬ জনের প্রাণ কেড়েছে এই ভাইরাস। তবে আশা জাগিয়ে বেড়েছে করোনা আক্রান্তের তুলনায় সুস্থতার হার। ‘ওয়ার্ল্ডোমিটার’ (worldometers)-এর পরিসংখ্যান অনুযায়ী, এখনও পর্যন্ত ৪৩ লক্ষ ৬ হাজার ৭৪৯ জন করোনা আক্রান্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এই পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বজুড়ে করোনা আক্রান্তের তুলনায় সুস্থতার হার ৫২ শতাংশেরও বেশি আর মোট মৃতের তুলনায় প্রায় ১০ গুণ বেশি মানুষ সুস্থ হয়েছেন ভাইরাসের প্রকোপ কাটিয়ে।

ইতিমধ্যেই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এমন একটি সস্তা, সহজলভ্য ওষুধের খোঁজ দিয়েছেন যা ভেন্টিলেশনে থাকা করোনা রোগীকেও সম্পূর্ণ সুস্থ করে তুলতে। বিজ্ঞানীদের দাবি, অ্যান্টি-ইনফ্লেমেটরি স্টেরয়েড ‘ডেক্সামেথেসোন’ (Dexamethasone) প্রয়োগ করে ভেন্টিলেশনে থাকা করোনা রোগীর মৃত্যুর হার ৪১% কমাতে সক্ষম এই ওষুধ।

আরও পড়ুন: সঙ্কটজনক করোনা রোগীর মৃত্যুর হার ৪১% কমাতে সক্ষম সস্তা ও সহজলভ্য এই ওষুধ!

এ দিকে গত বৃহস্পতিবার থেকেই রাশিয়ার হাসপাতালগুলিতে করোনা রোগীদের চিকিৎসায় প্রয়োগ করা হচ্ছে রুশ বিজ্ঞানীদের তৈরি ওষুধ ‘অ্যাভিফ্যাভির’ (Avifavir)। রুশ বিজ্ঞানীদের দাবি, মাত্র চার দিনের মধ্যেই ‘অ্যাভিফ্যাভির’ ৬৫ শতাংশ করোনা রোগীকে সম্পূর্ণ সারিয়ে তুলেছে। মাত্র ১০ দিনের মধ্যে ৯০ শতাংশ করোনা রোগীকে সম্পূর্ণ ভাইরাস মুক্ত করতে সক্ষম হয়েছে এই ওষুধ। এই দুটি ওষুধ ছাড়াও অন্তত তিনটি করোনা প্রতিষেধক বাজারে আসার অপেক্ষায় রয়েছে, চলছে চূড়ান্ত পর্বের ট্র্যায়াল। ফলে সব মিলিয়ে করোনার বিরুদ্ধে জয়ের পথেই এগচ্ছে বিজ্ঞান ও মানবসভ্যতা। 

.