কলকাতায় সংক্রমণের শিখর ছুঁয়েছে করোনার তৃতীয় ঢেউ, জানালেন IIT-র অধ্যাপক

নিজস্ব প্রতিবেদন: গত কয়েক সপ্তাহে, ভারতে ওমিক্রন যেমন বৃদ্ধি পেয়েছে তেমন করোনারও দ্রুত বৃদ্ধি দেখা গেছে। দৈনিক আক্রান্তের সংখ্যা পেরিয়েছিল ২ লক্ষের বেশি। তবে মঙ্গলবার অনেকটাই কমেছে সংক্রমণ। বিশেষজ্ঞদের মত দেশের কয়েকটি মেট্রো শহরে কোভিড-এর তৃতীয় তরঙ্গ শিখরে পৌঁছেছে। এবার নিম্নমুখী হতে শুরু করবে গ্রাফ। 

আইআইটি কানপুরের অধ্যাপক ডঃ মনীন্দ্র আগরওয়াল বলেন, ওমিক্রন দাপটে কোভিডের তৃতীয় তরঙ্গ সৃষ্টি হয়েছিল। তবে আইআইটি-এর সূত্র মডেলের পূর্বাভাস দিল্লি, মুম্বই এবং কলকাতায় করোনার দৈনিক সংক্রমণ শীর্ষে পৌঁছেছে। তিনি এও বলেছেন কোভিডের সংক্রমণ এই সপ্তাহে মহারাষ্ট্র, গুজরাট এবং হরিয়ানায় শীর্ষে উঠবে। কলকাতা ও দিল্লিতে দুদিন দৈনিক আক্রান্তের সংখ্যা কমেছে। 

আরও পড়ুন, Covid Spike: রাজ্যে দৈনিক সংক্রমণ ১০ হাজারের নিচে, আক্রান্তের সংখ্যা কমল কলকাতায়ও

এর আগে সংবাদসংস্থ এএনআই-কে একটি সাক্ষাৎকারে ডঃ আগরওয়াল বলেছিলেন, কোভিডের তৃতীয় তরঙ্গ জানুয়ারির শেষের দিকে শীর্ষে উঠবে। ডেল্টা কিংবা ডেল্টা প্লাসের থেকে অনেক দ্রুত সংক্রমিত হবে এই ভাইরাস। সেক্ষেত্রে তিনি জনসংখ্যার দুটি দিককে দায়ী করেন। তিনি বলেছিলেন, দেশের জনগণের মধ্যে দুটি গ্রুপ রয়েছে। একটিতে ওমিক্রনের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা কম এবং অন্যটির বেশি৷ মিউট্যান্ট প্রথম গ্রুপে ছড়িয়ে পড়ে সংক্রমণ বৃদ্ধি করছে। তবে এবার সেই সংখ্যা কমতে শুরু করেছে।

প্রফেসরের কথায়, ওমিক্রন যখন ছড়িয়ে পড়তে শুরু করেছিল তখন অনেক উদ্বেগ ছিল। কিন্তু গত সপ্তাহ থেকে সকলেই বুঝতে পেরেছেন এই স্ট্রেন সংক্রমক হলেও ক্ষতি কম। উপসর্গও অত্যন্ত মৃদু। গুজরাত, হরিয়ানায় এখনও শীর্ষে পৌঁছয়নি সংক্রমণ। তবে শিখর ছোঁয়ার পরই ধীরে ধীরে কমবে আক্রান্তের সংখ্যা। অন্ধ্র প্রদেশ, কর্ণাটক এবং তামিলনাড়ুর মতো দক্ষিণ রাজ্যগুলিতেও অনেকটাই বাড়বে সংক্রমণ। ২৫ থেকে ৩০ জানুয়ারির মধ্যে কোভিডের বাড়বাড়ন্ত দেখতে চলেছে এই রাজ্যগুলি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

English Title: 
IIT Professor says Third wave of Covid-19 has reached its peak in Delhi Mumbai and kolkata
News Source: 
Home Title: 

কলকাতায় সংক্রমণের শিখর ছুঁয়েছে করোনার তৃতীয় ঢেউ, জানালেন  IIT-র অধ্যাপক

কলকাতায় সংক্রমণের শিখর ছুঁয়েছে করোনার তৃতীয় ঢেউ, জানালেন  IIT-র অধ্যাপক
Caption: 
প্রতীকী ছবি
Yes
Is Blog?: 
No