ভারতেই শুরু হল করোনা টিকা তৈরির তোড়জোড়! হাত মেলাল ICMR আর ভারত বায়োটেক

প্রতিষেধক প্রস্তুতকারী সংস্থা ভারত বায়োটেক এর আগে তৈরি করেছে রোটাভাইরাস, হেপাটাইটিস-বি, টাইফয়েড, পোলিও, ডিপথেরিয়ার মতো একাধিক রোগের প্রতিষেধক!

Edited By: সুদীপ দে | Updated By: May 12, 2020, 08:16 PM IST
ভারতেই শুরু হল করোনা টিকা তৈরির তোড়জোড়! হাত মেলাল ICMR আর ভারত বায়োটেক

নিজস্ব প্রতিবেদন: করোনাভাইরাসের টিকা তৈরির তোড়জোড় শুরু করে দিল ভারত। ভারতেই করোনার টিকা তৈরির জন্য ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (ICMR)-এর সঙ্গে যৌথ ভাবে উদ্যোগে সামিল হয়েছে হায়দরাবাদের নামী প্রতিষেধক প্রস্তুতকারী সংস্থা ভারত বায়োটেক (Bharat Biotech)। রোটাভাইরাস, হেপাটাইটিস-বি, টাইফয়েড, পোলিও, ডিপথেরিয়ার মতো একাধিক রোগের প্রতিষেধক তৈরি করেছে এই সংস্থা।

ICMR সূত্রে খবর, পুনের এনআইভি ল্যাবরেটরি Covid-19-এর স্ট্রেন কাজে লাগিয়ে করোনার প্রতিষেধক তৈরির কাজ শুরু করে দিয়েছে। জানা গিয়েছে, মার্চ থেকেই প্রতিষেধক তৈরির জন্য গবেষণা চালাচ্ছিলেন ICMR-এর গবেষকরা। ভাইরাসকে আলাদা করে কালচার করার পর এটিকে টিকা তৈরির উপযোগী করে তোলা হয়েছে। পুনের এনআইভি ল্যাবরেটরিতেই প্রথম করোনাভাইরাসের পরীক্ষা করা হয়। টিকা তৈরির কাজে ভারত বায়োটেককে (Bharat Biotech) ICMR-এর গবেষকরাই।

আরও পড়ুন: চূড়ান্ত পর্বের পরীক্ষা চলছে এই ৪ করোনা টিকার! প্রয়োগ শুধু সময়ের অপেক্ষা

তবে টিকা তৈরি করেই কাজ শেষ হচ্ছে না। প্রস্তুতির পর তা প্রথমে কোনও প্রাণীর শরীরে প্রয়োগ করা হবে এই টিকা। পরে মানুষের শরীরে পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করে দেখা হবে। করোনা আক্রান্তদের মধ্যে ভাইরাসের সংক্রমণের প্রতিটি পর্যায় অনুযায়ী এই প্রতিষেধক তৈরি করা হবে বলে জানিয়েছে ICMR।

.