Covid-19 Virus Origin: কোভিড-১৯ ভাইরাসের উৎস কী? নতুন তথ্য দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

নতুন বিশেষজ্ঞ কমিটির বক্তব্যের সঙ্গে অনেকটাই ফারাক থেকে যাচ্ছে WHO-র প্রাথমিক রিপোর্ট। গত বছর বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়, কোনও গবেষণাগার থেকে মানবদেহে কোভিড-১৯ ভাইরাস ছড়ানো কার্যত অসম্ভব। 

Updated By: Jun 10, 2022, 05:30 PM IST
Covid-19 Virus Origin: কোভিড-১৯ ভাইরাসের উৎস কী? নতুন তথ্য দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

নিজস্ব প্রতিবেদন: আগের থেকে অনেকটাই শিথিল হয়েছে কোভিড-১৯-এর(Covid-19) ধ্বংসলীলা। তবুও, বিশ্বজুড়ে এখনও চতুর্থ ঢেউয়ের(4th Wave) আতঙ্ক রয়েছেই। তারাই মাঝে এবার এই অতিমারির উৎস সন্ধানে নতুন মত প্রকাশ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO। তাদের দেওয়া নতুন রিপোর্টে বলা হয়েছে উহানের গবেষণাগার থেকে এই ভাইরাস ছড়িয়েছে বলে যে তত্ব সামনে আসছে, তা নিয়ে আরও আলোচনার প্রয়োজন। 

ফলে, নতুন বিশেষজ্ঞ কমিটির বক্তব্যের সঙ্গে অনেকটাই ফারাক থেকে যাচ্ছে WHO-র প্রাথমিক রিপোর্ট। গত বছর বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়, কোনও গবেষণাগার থেকে মানবদেহে কোভিড-১৯ ভাইরাস ছড়ানো কার্যত অসম্ভব। 

নতুন বিশেষজ্ঞ কমিটি বৃহস্পতিবার তাদের রিপোর্টে জানিয়েছে, এই ভাইরাস কীভাবে ছড়িয়েছে তার এখনও কোনও ঠোস প্রমাণ নেই। আগামী দিনে এই সংক্রান্ত গবেষণার সময় যাবতীয় তথ্য তারা একত্রিত করচে বলে জানিয়েছে ওই কমিটি। 

কমিটির তরফে আরও জানানো হয়েছে, এর আগেও গবেষণাগার থেকে বেশ কিছু ভাইরাস ছড়িয়েছে, সেক্ষেত্রে কোভিড-১৯-এর ভাইরাসও যে সেভাবে ছড়ায়নি তা এখনই উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

প্রসঙ্গত, কোভিড-১৯ যে চিনের উহান শহর থেকে ছড়িয়েছে তা এক প্রকার পরিষ্কার। প্রথমে চিন বিষয়টি প্রকাশ্যে না আনলেও পরে তা দ্রুত গতিতে অন্য দেশগুলিতে ছড়িয়ে পড়ায় অতিমারির চেহারা নেয়। সংবাদ মাধ্যমে প্রকাশ, উহানের হুয়ানান সি-ফুড মার্কেটে প্রথম কোভিড-১৯ রোগীর খোঁজ মেলে। 

অপর একটি তথ্য অনুসারে ওই মার্কেটের একজন অ্যাকাউন্টেন্টের দেহেই প্রথম এই রোগের ভাইরাস মেলে। যদিও, ১১ ডিসেম্বর, ২০১৯ সালে সরকারি ভাবে ওই মার্কেট থেকেই সংক্রামিত হওয়া প্রথম মহিলা রোগীর কথা জানায় চিন।      

আরও পড়ুন- Corona Update: চতুর্থ ঢেউ কি আসন্ন? ৯০ দিন পর রাজ্যে একশোর গণ্ডি পেরল করোনা সংক্রামণ!

আরও পড়ুন- ওষুধ পড়তেই গায়েব ক্যান্সার! এবার কি মারণ রোগ থেকে মুক্তি পেতে চলেছে বিশ্ব?

.