মাড়ির ব্যাক্টেরিয়াই দায়ি আলঝেইমার্সের জন্য! দাবি গবেষকদের

সম্প্রতি আলঝেইমার্সে কারণ হিসাবে এক চাঞ্চল্যকর তথ্য সামনে এনেছেন ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির একদল গবেষক।

Updated By: Jan 25, 2019, 04:17 PM IST
মাড়ির ব্যাক্টেরিয়াই দায়ি আলঝেইমার্সের জন্য! দাবি গবেষকদের
--প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: আলঝেইমার্স রোগটির নাম বা এটি ঠিক কী ধরনের রোগ, সে সম্পর্কে একটা ধারণা আমাদের অনেকেরই আছে। আলঝেইমার্স মূলত এক ধরণের মানসিক রোগ। এই রোগের প্রকোপে বয়সের সঙ্গে সঙ্গে স্মৃতিভ্রংশ, চিন্তাভাবনা এবং আচরণে দ্রুত পরিবর্তন বা অসঙ্গতি লক্ষ্য করা যায়। সময়ের সঙ্গে সঙ্গে আলঝেইমার্স মস্তিষ্কের মারাত্মক ক্ষতি করতে থাকে।

সাম্প্রতিক একটি সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রায় ৫৭ লক্ষ মানুষ আলঝেইমার্সে আক্রান্ত। কিন্তু কেন হয় এই আলঝেইমার্স রোগ? এর উত্তর খোঁজার দীর্ঘদিন ধরে গবেষণা চালিয়েছেন মার্কিন গবেষকরা। সম্প্রতি আলঝেইমার্সে কারণ হিসাবে এক চাঞ্চল্যকর তথ্য সামনে এনেছেন ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির একদল গবেষক। ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির অধ্যাপক ডঃ স্টিভ ডোমিনির মতে, দাঁত অপরিষ্কার থাকলে দাঁতের ফাঁকে যে ব্যাকটেরিয়া জন্মায়, সেই ব্যাকটেরিয়াকেই আলঝেইমার্সের অন্যতম কারণ হিসাবে দাবি করেন। মাড়ির সংক্রমণের জন্যেও দায়ি এই একই ব্যাকটেরিয়া। এই ব্যাকটেরিয়া দাঁতের ফাঁকে ‘আর্জেনাইন জিনজিপিন’ নামের এক ধরনের বিষাক্ত (নিউরোটক্সিক) উৎসেচক তৈরি করে, যা মাড়ির সংক্রমণের জন্য দায়ি। ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির গবেষকরা আলঝেইমার্সের আক্রান্ত রোগীর মস্তিষ্কেও ‘আর্জেনাইন জিনজিপিন’ নামের এই বিষাক্ত উৎসেচকের উপস্থিতি লক্ষ্য করেছেন।

আরও পড়ুন: অপরিস্কার দাঁত, মাড়ির সমস্যা বাড়ায় ব্রেন স্ট্রোক, হার্ট অ্যাটাকের ঝুঁকি!

অকল্যান্ড ইউনিভার্সিটির গবেষকরাও সম্প্রতি ৫৩ জন আলঝেইমার্সে আক্রান্ত রোগীকে পর্যবেক্ষণ করে দেখেছেন, আক্রান্তদের মধ্যে ৯৬ শতাংশের মস্তিষ্কে ‘আর্জেনাইন জিনজিপিন’ নামের এই বিষাক্ত উৎসেচকের উপস্থিতি লক্ষ্য করেছেন।

তবে অকল্যান্ড ইউনিভার্সিটি বা ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির গবেষকদের এই দাবির সঙ্গে একমত নন মার্কিন স্নায়ুরোগ বিশেষজ্ঞ, হার্ভার্ড ইউনিভার্সিটির অধ্যাপক রবার্ট ময়ার। তাঁর মতে, আলঝেইমার্সের জন্য এই জীবাণুর প্রভাব সম্পর্কে সুনিশ্চিত ভাবে কোনও প্রমান মেলেনি। তাই এই ব্যাখ্যার সঙ্গে তিনি একমত নন।

.