সুখবর! বাজারে আসছে করোনার টিকা, দিনক্ষণের ইঙ্গিত দিল বায়োটেকনোলজি ফার্ম

 আমাদের প্রথম পর্যায়ের COVID-19 ভ্যাকসিন পরীক্ষার ফলাফল আশার আলো জাগাচ্ছে। 

Updated By: Nov 12, 2020, 02:17 PM IST
সুখবর! বাজারে আসছে করোনার টিকা, দিনক্ষণের ইঙ্গিত দিল বায়োটেকনোলজি ফার্ম

নিজস্ব প্রতিবেদন: সুখবর! করোনা রোধের টিকার আগমনী বার্তা ঘোষণা হবে খুব শীঘ্রই, এমনটাই খবর মার্কিন দেশের  বায়োটেকনোলজি ফার্ম মোর্ডানার তরফে। তারা জানিয়েছে, ট্রায়ালের শেষ পর্যায়ে তারা। আর মাত্র কটা দিন। 

মোর্ডানা ঘোষণা করেছে,  করোনা ভাইরাস ভ্যাকসিনের শেষ বাকি থাকা পরীক্ষার অন্তর্বর্তী বিশ্লেষণের জন্য পর্যাপ্ত তথ্য সংগ্রহ করা চলছে। যে তথ্যের বিশ্লেষণ সংস্থাকে ভ্যাকসিনের কার্যকারিতা সন্ধান করতে সহায়তা করবে। আমেরিকান সংস্থার মতে, তথ্যগুলি স্বাধীন তথ্য সুরক্ষা নিরীক্ষণ দফতরের কাছে জমা দেওয়ার জন্য প্রস্তুত করা হচ্ছে। যাদের  ফলাফল পর্যবেক্ষণ করা এবং সুপারিশ করার দায়িত্ব দেওয়া হয়েছে, তবে মোর্ডানা এখনও কার্যকারিতা সম্পর্কিত চূড়ান্ত তথ্য প্রকাশের নির্দিষ্ট তারিখ ঘোষণা করেনি।

সোমবার  Pfizer Inc. এবং  BioNTech SE জানিয়েছে, তাদের ভ্যাকসিন COVID-19  প্রতিরোধে ৯০ শতাংশেরও বেশি সফল হয়েছে। আজকের দিনটি বিজ্ঞান ও মানবতার জন্য একটি দুর্দান্ত দিন। আমাদের প্রথম পর্যায়ের COVID-19 ভ্যাকসিন পরীক্ষার ফলাফল আশার আলো জাগাচ্ছে। 

আরও পড়ুন: বেশি চা পান হার্টের ক্ষতি করে, গর্ভবতীদের ক্ষেত্রে ক্ষতি করে গর্ভস্থ সন্তানেরও!

অন্যদিকে, ভারতে ক্রমবর্ধমান করোনা ভাইরাস আক্রান্তের মধ্যে চিন্তার বার্তা দিয়েছেন AIIMS-এর পরিচালক এবং কোভিড-১৯ পরিচালনার জাতীয় টাস্কফোর্সের সদস্য ডঃ রণদীপ গুলেরিয়া। তিনি বলেন, যে সাধারণ ভারতীয়দের কোভিড -১৯ রোধের টিকা পেতে ২০২২ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে।

আরও পড়ুন: এই দীপাবলিতে শুধু চুমু খান আর আলো জ্বালান সম্পর্কে
 

ডাঃ গুলেরিয়া নিশ্চিতভাবে জানিয়েছেন, করোনাভাইরাসের বিরুদ্ধে লড়তে ভারতের বাজারে জনসাধারণের জন্য টিকা আনতে এক বছরের বেশি সময় লাগবে।তাঁর কথায়, “আমাদের দেশে জনসংখ্যা অনেক বেশি; বাজার থেকে ভ্যাকসিনটি কিনে শরীরে প্রয়োগ করানো, এই গোটা ঘটনাকে সহজ করতে দীর্ঘ অপেক্ষা করতে হবে। ২০২২ সালের শেষ পর্যন্ত অপেক্ষা করতে হবে"।

.