Omicron's sub-variant XE: এবার গুজরাতে মিলল ওমিক্রনের নয়া প্রজাতি, নতুন করে বাড়ল চিন্তা

এরই মধ্যে এবার গুজরাতেও মিলল এই নয়া প্রজাতির হদিশ, এমনটাই দাবি৷ 

Updated By: Apr 9, 2022, 05:21 PM IST
Omicron's sub-variant XE: এবার গুজরাতে মিলল ওমিক্রনের নয়া প্রজাতি, নতুন করে বাড়ল চিন্তা
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: চলতি সপ্তাহে মুম্বইয়ে প্রথম খোঁজ মেলে ওমিক্রনের নয়া প্রজাতি XE এর। করোনার নতুন প্রজাতির সন্ধান পাওয়া গিয়েছিল বলে প্রথমে দাবি করেছিল মহারাষ্ট্র সরকার ও মুম্বই পুরসভা। যদিও সেই দাবি এখনও পর্যন্ত স্বীকার করেনি কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। এদিকে এরই মধ্যে এবার গুজরাতেও মিলল এই নয়া প্রজাতির হদিশ, এমনটাই দাবি৷ 

এই XE প্রজাতি অত্যন্ত সংক্রমক বলেই জানিয়েছিলেন বিজ্ঞানীরা। মোদি-শাহের রাজ্যের স্বাস্থ্য দফতরের অতিরিক্ত স্বাস্থ্য সচিব জানান যে একমাস আগে এক রোগীর করোনা রিপোর্ট পজিটিভ এসেছিল। সেই রিপোর্টের নমুনা পরীক্ষা করতেই ধরা পড়ে ওমিক্রনের এই উপপ্রজাতির উপস্থিতি। সে রাজ্যের স্বাস্থ্য দফতরের তরফে এও বলা হয়েছে, ষাটোর্ধ্ব এক ব্যক্তির দেহে এই প্রজাতিকে শনাক্ত করা গিয়েছে। সম্প্রতি মুম্বই থেকে বদোদরায় ভ্রমণ করেছিলেন ওই ব্যক্তি। মনে করা হচ্ছে সেই সময়ই ভাইরাস প্রবেশ করে তার। 

বদোদরা মিউনিসিপাল কর্পোরেশনের স্বাস্থ্য দফতরের মেডিকেল অফিসার দেবেশ পাতিল বলেন, "মুম্বইয়ের সান্তা ক্রুজ থেকে আসা এক ব্যক্তি ১২ মার্চ করোনা পজিটিভ হন। বদোদরায় তা ধরা পড়ে। ওই ব্যক্তির সঙ্গে তার স্ত্রী ও ছিল।" গতকালই করোনার জিনোম সিকোয়েন্সিং এর নমুনা পরীক্ষার রিপোর্ট হাতে আসে। সেখানেই দেখা যায় ওমিক্রনের নয়া প্রজাতির উপস্থিতি। 

মিউটেশনের কারণে গত দুই বছরে করোনার বিভিন্ন ভ্যারিয়েন্টের কথা সামনে এসেছে। অতি বিরল পরিস্থিতিতে রিকম্বিন্যান্ট ভ্যারিয়েন্টের বিষয়টি সামনে এসেছে। যেমন ওমিক্রনের BA1 এবং BA2 সাবটাইপ মিলে একটি রিকম্বিন্যান্ট ভ্যারিয়েন্ট ভ্যারিয়েন্ট তৈরি হয়েছে।

আরও পড়ুন, Covid 19: দেশে বাড়ল কোভিড সংক্রমণ, একদিনে আক্রান্ত ১,১৫০

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.