বড় খবর! সর্বসাধারণের জন্য বাজারে ছাড়া হল রুশ করোনা টিকা Sputnik V-এর প্রথম ব্যাচ!

পূর্ব প্রতিশ্রুতি মতো মঙ্গলবারেই মিলল সুখবর! বিশ্বজুড়ে বর্তমান করোনা পরিস্থিতির নিরিখে এই খবর অনেকটা স্বস্তি এনে দিল টিকিৎসক থেকে সাধারণ মানুষের মনে।

Edited By: সুদীপ দে | Updated By: Sep 8, 2020, 12:36 PM IST
বড় খবর! সর্বসাধারণের জন্য বাজারে ছাড়া হল রুশ করোনা টিকা Sputnik V-এর প্রথম ব্যাচ!
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: রুশ করোনা টিকার সুরক্ষা ও কার্যকারিতা নিয়ে বিতর্কে জল ঢেলে যথেষ্ট আশাব্যঞ্জক ফলাফল মিলেছে ‘Sputnik V’-এর প্রথম পর্বের ট্রায়ালে! সম্প্রতি ব্রিটিশ পত্রিকা ‘দি ল্যানসেট’-এ প্রকাশিত প্রতিবেদনে এই ফলাফল সামনে এসেছে। এ বার সর্ব সাধারণের জন্য বাজারে ছাড়া হল রুশ করোনা টিকা Sputnik V-এর প্রথম ব্যাচ! অর্থাৎ, রাশিয়ার হাত ধরেই বিশ্ব বাজারে প্রথম ছাড়া হল করোনার কার্যকরী টিকা। বিশ্বজুড়ে বর্তমান করোনা পরিস্থিতির নিরিখে এই খবর অনেকটা স্বস্তি এনে দিয়েছে টিকিৎসক থেকে সাধারণ মানুষের মনে।

১১ অগাস্ট বিশ্বের প্রথম করোনা প্রতিষেধক হিসাবে রেজিস্ট্রেশন হয়ে গিয়েছে রাশিয়ার ‘Sputnik V’-এর নাম। রুশ স্বাস্থ্যমন্ত্রী মিখাই মুরাস্কো আগেই জানিয়েছিলেন, ‘Sputnik V’-এর প্রথম ব্যাচ বাজারে আসছে সেপ্টেম্বরের মধ্যেই। পূর্ব প্রতিশ্রুতি মতো মঙ্গলবারেই মিলল সেই সুখবর!

সুরক্ষা ও কার্যকারিতা নিয়ে বিতর্কের মধ্যেই বিশ্বের প্রথম করোনার টিকা Sputnik V-এর উৎপাদনের কাজ শুরু করে দিয়েছিল রাশিয়া। তবে টিকার প্রথম পর্বের ট্রায়ালের ফলাফল সামনে আসার পর Sputnik V-এর সুরক্ষা ও কার্যকারিতা নিয়ে বিতর্কও অনেকটাই চাপা পড়েছে। ‘দি ল্যানসেট’-এ প্রকাশিত Sputnik V-এর ট্রায়ালের ফলাফলে রুশ বিজ্ঞানীরা জানান, ভাইরাসের সংক্রমণ রুখতে এবং একইসঙ্গে শরীরকে ভিতর থেকে শক্তিশালী করে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই টি-সেল আর অ্যান্টিবডি। তাঁদের দাবি, মাত্র ১৪ দিনের মধ্যেই এই টি-সেল আর অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম হয়েছে Sputnik V।

আরও পড়ুন: মিলল ছাড়পত্র, শুরু হতে চলেছে ভারতের প্রথম করোনা টিকা Covaxin-এর দ্বিতীয় পর্বের ট্রায়াল!

Sputnik V-এর উৎপাদন শুরু হয়ে গেলেও এর তৃতীয় তথা চূড়ান্ত পর্যায়ের হিউম্যান ট্রায়াল এখনও শেষ হয়নি। জানা গিয়েছে, Sputnik V-এর বন্টন আপাতত শুধু রাশিয়াতেই সীমাবদ্ধ থাকবে। রাশিয়ার সরকারের পক্ষ থেকে রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (RDIF) তাদের অফিসিয়াল ওয়েবসাইটে দাবি করে, বিশ্বের অন্তত ২০টি দেশ ‘Sputnik V’ পাওয়ার জন্য আগ্রহ প্রকাশ করেছে। এই প্রতিষেধকের তৃতীয় পর্বের ট্রায়াল এবং পরবর্তিকালে উৎপাদনও শুরু হবে এই দেশগুলিতে। এই তালিকায় রয়েছে তুরস্ক, কিউবা, দক্ষিণ কোরিয়া, ব্রাজিল বা ভারতও। শুধু ট্রায়ালেই নয়, Sputnik V-এর উৎপাদন, বন্টনেও ভারতকে পাশে চাইছে রাশিয়া!

.