Eye Drops Death Controversy: ভয়াবহ অবস্থা! ভারতের তৈরি চোখের ওষুধে সংক্রমিত আমেরিকা! মৃত ১, আক্রান্ত ৫৫

নিউ ইয়র্ক টাইমসের একটি প্রতিবেদনে সম্প্রতি ভারতীয় সংস্থার চোখের ড্রপের এই ভয়াবহ পরিণতি নিয়ে বিস্তারিত রিপোর্ট প্রকাশিত হয়েছে। জানা গিয়েছে, গ্লোবাল ফার্মা প্রাইভেট লিমিটেডের তৈরি আর্টিফিসিয়াল টিয়ার্স নামে ওষুধটি মার্কিন বাজারে সহজলভ্য। 

Updated By: Feb 3, 2023, 06:53 PM IST
Eye Drops Death Controversy: ভয়াবহ অবস্থা! ভারতের তৈরি চোখের ওষুধে সংক্রমিত আমেরিকা! মৃত ১, আক্রান্ত ৫৫
কাঠগড়ায় গ্লোবাল ফার্মা ফ্রাইভেট লিমিটেডের এই আইড্রপ।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্ব মঞ্চে ফের একবার ভারতের ভাবমূর্তি নষ্ট করল দেশের গ্লোবাল ফার্মা ফ্রাইভেট লিমিটেড (Global Pharma PVT LTD) নামক একটি বেসরকারি সংস্থা। কাশির ওষুধের (Cough Syrup) পর এবার কাঠগড়ায় ভারতের (India) তৈরি চোখের ওষুধ। ভারতীয় কোম্পানির তৈরি একটি আইড্রপ (Eye Drops) থেকে চোখের মারাত্মক সংক্রমণ ছড়ানোর অভিযোগ ছাড়াও দৃষ্টি হারানোর (Vision Loss) অভিযোগ উঠেছে। অবস্থা নাকি ভয়াবহ! এই আইড্রপ ব্যবহার করে আমেরিকায় (America) একজনের মৃত্যু হয়েছে বলে দাবি করা হচ্ছে। শুধু তাই নয়, এই চোখের ওষুধ ব্যবহার করে আরও ৫৫ জন আক্রান্ত হন। খবর প্রকাশ্যে আসতেই মার্কিন বাজার থেকে সেই আই ড্রপ (Eye Drop) তুলে নিয়েছে এই ভারতীয় সংস্থা। জানা গিয়েছে, এই কোম্পানির তৈরি চোখের ড্রপ ব্যবহার করার পরই ব্যাকটেরিয়ায় আক্রান্ত হতে শুরু করেছেন আমেরিকার একাধিক বাসিন্দা।
তবে ভারতীয় কোম্পানি ওসুধ বাজার থেকে তুলে নিলেও লাভ হয়নি। কারণ ইতিমধ্যেই এই ওষুধটিকে নিষিদ্ধ ঘোষণা করেছে মার্কিন সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (Artificial Tears Centers for Disease Control and Prevention)। 

মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন ( Food and Drug Administration) এই ওষুধটির উপাদানগুলো যাচাই করে দেখছে। বিশেষজ্ঞরা বলছেন, এই আই ড্রপ থেকে চোখে সিউডোমোনাস অ্যারুগিনোসা (Pseudomonas Aeruginosa) নামে ব্যাকটেরিয়ার সংক্রমণ হচ্ছে। এই ধরনের ব্যাকটেরিয়া সাধারণত ফুসফুস, রক্তে সংক্রমণ ছড়ায়। তবে ওই ওষুধটি থেকে চোখেও এই প্রকার ব্যাকটেরিয়ার সংক্রমণ হচ্ছে বলে খবর। শুধু তাই নয়, ব্যাকটেরিয়াটি ক্রমেই অ্য়ান্টিবায়োটিক প্রতিরোধী (Antibiotic Resistant) হয়ে উঠছে। মানে হল, অ্যান্টিবায়োটিক খেয়েও এই ব্যাকটেরিয়ার সংক্রমণ সারানো সম্ভব নয়।

আরও পড়ুন: Health and Hygiene: স্নান করতে করতে মূত্রত্যাগের অভ্যাস ছাড়ুন, না হলে...

আরও পড়ুন: Nasal Covid Vaccine: এসে গেল করোনার নেজাল ভ্যাকসিন, জেনে নিন দাম কত

নিউ ইয়র্ক টাইমসের একটি প্রতিবেদনে সম্প্রতি ভারতীয় সংস্থার চোখের ড্রপের এই ভয়াবহ পরিণতি নিয়ে বিস্তারিত রিপোর্ট প্রকাশিত হয়েছে। জানা গিয়েছে, গ্লোবাল ফার্মা প্রাইভেট লিমিটেডের তৈরি আর্টিফিসিয়াল টিয়ার্স (Artificial Tears) নামে ওষুধটি মার্কিন বাজারে সহজলভ্য। বহু আমেরিকান এটি ব্যবহার করে থাকেন। আর তাতেই ঘটেছে বিপত্তি। সম্প্রতি এই আই ড্রপ ব্যবহারে এক ব্যক্তির চোখে ব্যাকটেরিয়া আক্রমণ করে। গুরুতর অসুস্থ হয়ে পড়েন তিনি। শেষ পর্যন্ত তাঁর মৃত্যু হয়। এখানেই শেষ নয়, আরও পাঁচজন মার্কিন নাগরিক এই ভারতীয় আই ড্রপটি ব্যবহারের জেরে দৃষ্টিশক্তি সম্পূর্ণরূপে হারিয়েছেন। সেই প্রতিবেদনে এমনই দাবি করা হয়েছে।  

খবর প্রকাশ্যে আসতেই ড্যামেজ কন্ট্রোলে নেমেছে ভারতীয় সংস্থা। সংস্থার তরফে বিবৃতি জারি করা হয়েছে। লেখা হয়েছে, 'অসুস্থ মানুষদের সুরক্ষার কথা মাথায় রেখে বর্তমান পরিস্থিতিতে আমরা আর্টিফিসিয়াল টিয়ার্স আই ড্রপটি বাজার থেকে তুলে নিচ্ছি। মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের সঙ্গে আমাদের সংস্থা যথেষ্ট পরিমাণে সহযোগিতা করছে। এই বিষয়টি নিয়ে আমরা পূর্ণাঙ্গ তদন্ত করছি।' 

ভারতের তৈরি কাশির ওষুধ খেয়ে উজবেকিস্তান ও আফ্রিকার গাম্বিয়ায় শিশু মৃত্যুর ঘটনার রেশ এখনও কাটেনি। নয়ডার দুটি ওষুধ কোম্পানি ইতিমধ্যেই বন্ধ করে দেওয়া হয়েছে। কাঠগড়ায় তোলা হয়েছে সেই ফার্মা কোম্পানির মালিকদের। এবার ভারতের তৈরি চোখের ওষুধ নিয়ে অভিযোগ উঠল। যা দেশের ভাবমূর্তি যে নষ্ট করল, সেটা আর বলার অপেক্ষা রাখে না। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.