গরমেই বাড়ে হেপাটাইটিসে প্রকোপ! জেনে নিন বাঁচার উপায়

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’-এর প্রকাশিত সাম্প্রতিক পরিসংখ্যান অনুযায়ী, ভারতে প্রতি বছর গরমের সময় ‘হেপাটাইটিস সি’-তে আক্রান্ত হন প্রায় ১২ লক্ষ মানুষ।

Updated By: May 27, 2019, 11:12 AM IST
গরমেই বাড়ে হেপাটাইটিসে প্রকোপ! জেনে নিন বাঁচার উপায়
--প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: হেপাটাইটিস ভাইরাসের প্রকোপ অত্যন্ত বিপজ্জনক ও প্রাণঘাতী। মোট পাঁচ ধরনের হেপাটাইটিস ভাইরাস রয়েছে। হেপাটাইটিস এ, বি, সি, ডি এবং ই। কিন্তু জানেন কি ভারতে গরম বাড়ার সঙ্গে সঙ্গেই বাড়ে হেপাটাইটিসের প্রকোপ। এমনই তথ্য উঠে এসেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’-এর প্রকাশিত সাম্প্রতিক পরিসংখ্যানে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ‘হু’-এর প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, বিগত ২৩ বছরে হেপাটাইটিস ভাইরাসের প্রকোপে মৃত্যুর ঘটনা ৬৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। পৃথিবীর প্রায় ৩ কোটি মানুষ প্রতি বছর হেপাটাইটিস বি-তে আক্রান্ত হচ্ছেন। হু-এর মতে, সারা বিশ্বে ২০০ কোটির বেশি মানুষ হেপাটাইটিস বি ভাইরাসে আক্রান্ত এবং ৪০ কোটির বেশি মানুষ এই রোগের জীবানু অজান্তেই বহন করে চলেছেন। ‘হু’-এর প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, ভারতে প্রতি বছর গরমের সময় ‘হেপাটাইটিস সি’-তে আক্রান্ত হন প্রায় ১২ লক্ষ মানুষ।

হেপাটাইটিস ভাইরাসের সংক্রমণে লিভার ক্ষতিগ্রস্থ হওয়ার পাশাপাশি পঙ্গু হয়ে যাওয়ারও আশঙ্কা থাকে। সময় মতো চিকিত্সার ব্যবস্থা না নিলে মৃত্যু পর্যন্ত হতে পারে। আসুন জেনে নেওয়া যাক এই গরমে হেপাটাইটিস ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচার উপায়...

১) ভুলেও কখনও কাটা ফল খাবেন না। যদি খেতেই হয়, তাহলে নিজে দাঁড়িয়ে থেকে ফল কাটিয়ে তবেই খান।

২) রাস্তার খাবার-দাবার সম্পূর্ণ এড়িয়ে চলুন। রাস্তার ধারের মশলাদার, তেলেভাজা জাতীয় অস্বাস্থ্যকর খাবার এই সময় একেবারেই খাবেন না।

৩) রাস্তা ঘাটে বেরিয়ে জল খাওয়ার ক্ষেত্রে সতর্ক থাকুন, প্রয়োজনে জল সঙ্গে নিয়ে বেরনোই ভাল। জল ফুরিয়ে গেলে দোকান থেকে বোতল-বন্দি জল কিনে নিন।

আরও পড়ুন: কতটা সুস্থ আপনার হার্ট? জেনে নিন এই সহজ পদ্ধতিতে

৪) অন্যের ব্যবহার করা চিরুনি, দাড়ি কাটার সরঞ্জাম, আইলাইনার, লিপস্টিক, কানের দুল বা ওই জাতীয় কিছু ব্যবহার না করাই ভাল।

৫) দাড়ি কাটার সরঞ্জাম নিরাপদে পরিচ্ছন্ন জায়গায় সরিয়ে রাখুন।

৬) বাড়িতে জল ফুটিয়ে খান।

৭) এক বছর বয়স থেকেই শিশুদের হেপাটাইটিসের প্রতিষেধক বা টিকা দেওয়ার ব্যবস্থা করুন।

.