জানেন নার্সিংহোমে কেনও বেশী টাকা দিয়ে ওষুধ কিনতে হয়?

কলকাতার একটি অভিজত পাড়ার বাসিন্দা রনেন বোস। হঠাত্ই অসুস্থ হয়ে পড়েছিলেন। চিকিত্সা করানোর জন্য ভর্তি করা হয় একটি নামি বেসরকারি হাসপাতালে। চিকিত্সকরা প্রথমেই জানিয়ে দেন অবস্থা খুব সিরিয়াস। আর তাই দিতে হবে উচ্চ মাত্রার অ্যান্টিবায়োটিক। অগত্যা তাঁকে সুস্থ করার জন্য সম্মতি দিয়ে দিলেন পরিবারের সদস্যরা। শুরু হল চিকিত্সা। দিন কয়েক হাসপাতালে থাকার পর সুস্থ হয়ে বাড়ি ফিরলেন তিনি। কিন্তু, ফেরার দিন নার্সিংহোমের বিল দেখে মাথায় বাজ ভেঙে পড়ল পরিবারের সদস্যদের। কিছুটা চিত্কার চেচামেচিও হল নাসিংহোম কর্তৃপক্ষের সঙ্গে। ফল, ১০ শতাংশ ছাড় মোট বিলের ওপর। কিন্তু, কথা হচ্ছে তাতেই বা কম কই হল? সেই বিশাল পরিমাণ বিল তো মেটাতেই হল।

Updated By: Jul 24, 2016, 04:44 PM IST
জানেন নার্সিংহোমে কেনও বেশী টাকা দিয়ে ওষুধ কিনতে হয়?

ওয়েব ডেস্ক : কলকাতার একটি অভিজত পাড়ার বাসিন্দা রনেন বোস। হঠাত্ই অসুস্থ হয়ে পড়েছিলেন। চিকিত্সা করানোর জন্য ভর্তি করা হয় একটি নামি বেসরকারি হাসপাতালে। চিকিত্সকরা প্রথমেই জানিয়ে দেন অবস্থা খুব সিরিয়াস। আর তাই দিতে হবে উচ্চ মাত্রার অ্যান্টিবায়োটিক। অগত্যা তাঁকে সুস্থ করার জন্য সম্মতি দিয়ে দিলেন পরিবারের সদস্যরা। শুরু হল চিকিত্সা। দিন কয়েক হাসপাতালে থাকার পর সুস্থ হয়ে বাড়ি ফিরলেন তিনি। কিন্তু, ফেরার দিন নার্সিংহোমের বিল দেখে মাথায় বাজ ভেঙে পড়ল পরিবারের সদস্যদের। কিছুটা চিত্কার চেচামেচিও হল নাসিংহোম কর্তৃপক্ষের সঙ্গে। ফল, ১০ শতাংশ ছাড় মোট বিলের ওপর। কিন্তু, কথা হচ্ছে তাতেই বা কম কই হল? সেই বিশাল পরিমাণ বিল তো মেটাতেই হল।

আরও পড়ুন- এই লক্ষ্মণগুলি আপনার বোন ক্যান্সারের কারণ হতে পারে!

এই পরিস্থিতি শুধু রনেনবাবুর পরিবারেরই নয়, দেশজুড়ে বহু পরিবারকেই একই জিনিস ভোগ করতে হচ্ছে। তাহলে প্রশ্ন হচ্ছে, সমস্যা কোথায়। কেনওই বা এতো বিল ধরিয়ে দেওয়া হচ্ছে নাসিংহোমগুলির থেকে?

সঠিক উত্তর কিন্তু অমিল! কারণ, শুধুমাত্র নাসিংহোম কর্তৃপক্ষই জানেন কেনও একটি ওষুধের দাম এত বেশী নেওয়া হয়। সম্প্রতি একটি সংবাদ মাধ্যমের সমীক্ষায় দেখা গেছে, একটি বিশেষ প্রজাতির ওষুধ বিভিন্ন কোম্পানি তৈরি করে। অথচ, নিজেদের কমিশনের জন্য নার্সিংহোম কর্তৃপক্ষ ওই ব্র্যান্ডের সবথেকে দামী ওষুধটি ব্যবহার করেন। এদিকে, সমীক্ষায় বলা হচ্ছে, দাম নয় কম্পোজিশন ঠিক থাকলে যো কোনও কোম্পানির ওষুধই কাজ করে বিশেষ রোগের জন্য।

শুধু তাই নয়, বেসরকারি হাসপাতালগুলি ওষুধ কেনার জন্য ছাড় পেলেও, রোগীকে দেওয়ার সময় তাতে কোনও ধরনের ছাড় দেয় না। ফলে, প্রয়োজনের তুলনায় অনেক বেশী টাকা দিয়ে সেখানে কিনতে হয় ওষুধ। তবে, সমীক্ষায় এটাও বলা হয়েছে এক্ষেত্রে ব্যাতিক্রম রয়েছে অনেক নাসিংহোমেই।

.