আবিস্কৃত নতুন প্রোটিন, শরীরে ক্যানসার ছড়িয়ে পড়া প্রতিরোধ করবে

সম্প্রতি গবেষণায় এক ধরনের প্রোটিন আবিস্কৃত হয়েছে। জানা গিয়েছে, আবিস্কৃত সেই প্রোটিনের মাধ্যমে সারা শরীরে ক্যানসার ছড়িয়ে পড়া প্রতিরোধ করা সম্ভব হবে।

Updated By: Nov 19, 2017, 04:29 PM IST
আবিস্কৃত নতুন প্রোটিন, শরীরে ক্যানসার ছড়িয়ে পড়া প্রতিরোধ করবে

নিজস্ব প্রতিবেদন: সম্প্রতি গবেষণায় এক ধরনের প্রোটিন আবিস্কৃত হয়েছে। জানা গিয়েছে, আবিস্কৃত সেই প্রোটিনের মাধ্যমে সারা শরীরে ক্যানসার ছড়িয়ে পড়া প্রতিরোধ করা সম্ভব হবে।

আরও পড়ুন : সত্যি কি সন্তানের জন্ম দিতে পারবে পুরুষও? কী বলছেন চিকিত্‌সকরা

ওন্টারিওর গুয়েলফ ইউনিভার্সিটির গবেষকরা জানিয়েছেন যে, ক্যাধেরিন-২২ নামের এই প্রোটিন শরীরে ক্যানসার ছড়িয়ে পড়া প্রতিরোধ করে। বিশেষত স্তন এবং মস্তিষ্কের ক্যানসার সারা শরীরে ছড়িয়ে পড়ার হার কমাতে সাহায্য করে এই প্রোটিন। অধ্যাপক জিম উনাইক এই প্রসঙ্গে বলেন, ‘ক্যাধেরিন-২২ খুবই শক্তিশালী এক ধরনের প্রোটিন। রোগীর দেহে প্রথম স্টেজে থাকা ক্যানসার গোটা শরীরে ছড়িয়ে পড়তে দেয় না এই প্রোটিন। ফলে রোগী তাড়াতাড়ি ক্যানসার সারিয়ে সুস্থ হতে পারেন।’

গবেষকরা আরও জানান, খুব কম অক্সিজেন রয়েছে এমন পরিবেশে তাঁরা ক্যানসার কোষের উপর পরীক্ষা নীরিক্ষা করছেন। টিউমারের মধ্যে থেকে অক্সিজেনের পরিমান কমিয়ে দিলেই তাদের শক্তি ক্রমশ কমতে থাকে। তাঁদের মতে, ক্যানসার কোষ থেকে প্রোটিন বের করে দেওয়া সম্ভব।

আরও পড়ুন : ফুসফুসের ক্যানসারের লক্ষণ এবং চিকিত্‌সা জেনে নিন

.