ভারতে মহামারীর আকারে দেখা দিচ্ছে ডায়াবেটিস

ভারতে দিনদিন বাড়ছে লাইফস্টাইল অসুখের বোঝা। এই মুহূর্তে এ দেশে মহামারীর মত দেখা দিয়েছে ডায়াবেটিস।

Updated By: Jun 15, 2015, 03:44 PM IST
 ভারতে মহামারীর আকারে দেখা দিচ্ছে ডায়াবেটিস

ওয়েব ডেস্ক: ভারতে দিনদিন বাড়ছে লাইফস্টাইল অসুখের বোঝা। এই মুহূর্তে এ দেশে মহামারীর মত দেখা দিয়েছে ডায়াবেটিস।

নতুন এক গবেষণায় দেখা গেছে ১৯৯০ থেকে ২০১৩ সালের মধ্যে সারা পৃথিবীতে ডায়াবেটিস আক্রান্তের সংখ্যা ৪৫% বৃদ্ধি পেয়েছে। ভারতে বৃদ্ধি পেয়েছে ১২৩%।

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভোলিউশন-এর একটি গবেষণা পত্রতে উঠে এসেছে ভারতের স্বাস্থ্যের এই ভয়াবহ অবস্থার চিত্র।

১৮৮ দেশের ৩০১টি অ্যাকুউট ও ক্রনিক ডিজিসের উপর পরীক্ষা চালানো হয়েছে। বেশ কয়েক দশক ধরে যে অসুখগুলোর প্রকোপ পৃথিবীর ধনী ও উন্নত দেশগুলি্র মধ্যে অনেক বেশি ছিল, সেই অসুখগুলি বর্তমানে ভারত, চিন, মেক্সিকোর মত উন্নয়নশীল দেশে সাঙ্ঘাতিকভাবে ছড়িয়ে পড়ছে।

ডায়াবেটিসের ফলে বিভিন্ন অনান্য শারীরিক সমস্যাও দিন দিন বাড়ছে। বাড়ছে ওবেসিটি, অনিদ্রা (অ্যাপনোয়িয়া), কিডনি ও মূত্রনালীর সংক্রমণ, স্ট্রোক।

ভারতে টাইপ-টু ডায়াবেটিসের প্রকোপ সবথেকে বেশি। গত দু'দশকে ভারতে অর্থনীতির উন্নয়নের সঙ্গে সঙ্গে ডায়াবেটিসের মত লাইফস্টাইল ডিজিস বেড়েছে ভীষণভাবে। যুব সমাজের ঘুম ও খাদ্যাভাসের পরিবর্তন এই ধরণের অসুখের প্রকোপ বৃদ্ধির অন্যতম কারণ।

লাইফস্টাইল পরিবর্তনের সঙ্গেই বেড়েছে অ্যালকোহল ও ফাস্টফুড খাওয়ার প্রবণতা। অনিয়মিত কাজের সময়ের জন্য বাড়ছে মানসিক অবসাদও। এই সবকটি কারণই এদেশে বাড়িয়ে দিচ্ছে ডায়াবেটিস আক্রান্তের সংখ্যা।

 

 

 

.