ভারতে ৫ কোটিরও বেশি ভ্যাকসিন ডোজ পাঠাতে তৈরি Pfizer

ফাইজার ভ্যাকসিন আমদানির ক্ষেত্রে একটি সমস্যা হল এর মজুত করার কাজ

Updated By: Jun 2, 2021, 04:49 PM IST
ভারতে ৫ কোটিরও বেশি ভ্যাকসিন ডোজ পাঠাতে তৈরি Pfizer

নিজস্ব প্রতিবেদন: দিল্লি ও পঞ্জাব সরকার সরাসরি Pfizer এর কাছে থেকে করোনা ভ্য়াকসিন কিনতে চেয়েছিল। কিন্তু তাতে নারাজ ফাইজার। এর পরিবর্তে তারা কথাবার্তা চালাচ্ছে কেন্দ্রের সঙ্গে। তবে এই মুহূর্তে ৫-৬ কোটি ভ্যাকসিন ডোজ ভারতে পাঠাতে তারা তৈরি। এমনটাই সূত্রের খবর।

আরও পড়ুন-বাঁধ নির্মাণে গাফিলতির অভিযোগ, ইয়াস-বিধ্বস্ত এলাকায় গিয়ে তদন্তের আশ্বাস অভিষেকের

এদিকে, কেন্দ্রীয় সরকার সূত্রে খবর, ভ্যাকসিনের বিরূপ প্রতিক্রিয়া নিয়ে ফাইজারের(Pfizer) সঙ্গে আলোচনা চলছে। এক্ষেত্রে ফাইজারকে কিছু ছাড়া দিতে চায় কেন্দ্র। কিন্তু যদি কোনও ক্ষেত্রে পক্ষঘাত বা মৃত্যু হয় সেক্ষেত্রে ফাইজারকে সম্পূর্ণ ছাড় দিতে রাজী নয় কেন্দ্র। তবে এনিয়ে কথাবার্তা এমাসের মধ্যেই শেষ হয়ে যাবে।

উল্লেখ্য, ফাইজায় বায়োটেকের করোনা ভ্যাকসিনটি(Covid Vaccine) হল mRNA ভ্যাকসিন। মানব শরীরে এটির প্রয়োগের পর এটি একটি স্পাইক প্রোটিন তৈরি করে। এতে রোগীর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার উপরে প্রভাব সৃষ্টি হয়। অন্যান্য ভ্যাকসিনের মতো, এতেও রোগীর শরীরে অ্যালার্জি, শ্বাসকষ্ট, বুক ধড়ফড়, ঝিমুনিভাবে ও দুর্বলতার মতো উপসর্গ দেখা দিতে পারে।

আরও পড়ুন-মদ্যপানের পর বন্ধুর সঙ্গে ঝগড়া! নেতাজিনগরে বন্ধ ঘরে মিলল তরুণীর ঝুলন্ত দেহ  

ভারতে ফাইজার ভ্যাকসিন আমদানির ক্ষেত্রে একটি সমস্যা হল এর মজুত করার কাজ। এই ভ্যাকসিন মজুতের জন্য প্রয়োজন ঠান্ডা করার জায়গা। সেই বিষয়টিও চিন্তাভাবনা করছে কেন্দ্র। এইসব বিষয়গুলি ফাইজারের সঙ্গে কথা হয়েছে বিদেশমন্ত্রী এ জয়শঙ্করের।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.