Coronavirus: অতিমারীর শেষদিকে নয়; আমরা রয়েছি এর মাঝামাঝি, সংক্রমণ বাড়ার কারণ জানাল WHO

 গত সপ্তাহের তুলনায় এই সপ্তাহে গোটা বিশ্বে সংক্রমণ বেড়েছে ৮ শতাংশ

Updated By: Mar 19, 2022, 01:25 PM IST
Coronavirus: অতিমারীর শেষদিকে নয়; আমরা রয়েছি এর মাঝামাঝি, সংক্রমণ বাড়ার কারণ জানাল WHO

নিজস্ব প্রতিবেদন: চারদিকে মাস্ক খুলে ঘুরছেন অনেকে। সরকারি বাধানিষেধ থাকলেও অনেকে হয়তো তা জানেনই না। এর মধ্যে চিন, কোরিয়া, আফ্রিকায় বাড়ছে করোনার প্রকোপ। ভারতেও সংক্রমণ বাড়ছে ধীরে। অনেকেই মনে করছেন হয়তো তৃতীয় ঢেউয়েই করোনা শেষ। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে একেবারে অন্য কথা। সংস্থার মুখপাত্র মার্গারেট হ্যারিস সংবাদমাধ্যমে জানিয়েছেন, করোনা অতিমারী শেষের কোনও লক্ষণ আপাতত নেই। বরং বলা যেতে পারে আমরা অতিমারীর একেবারে মাঝামাঝি রয়েছি।

কেন ফের বাড়ছে সংক্রমণ

## হু-র মতে ওমিক্রণের মতো করোনার বেশ কয়েকটি প্রজাতির করোনাকে জিইয়ে রেখেছে। 

## বিভিন্ন দেশে স্বাস্থ্যবিধি তুলে নেওয়া হয়েছে। পাশাপাশি মানুষও বেপরোয়া হয়ে উঠছেন। 

যে সংক্রমণ এখন দেখা যাচ্ছে তা হিমশৈলের চূড়া মাত্র!

গত ১৬ মার্চ হু-প্রধান জানিয়েছেন টেস্টের সংখ্যা কমিয়ে দেওয়াতেই রোগ নির্ণয় কম হচ্ছে। ফলে যে সংখ্যক রোগী ধরা পড়ছে তা হিমশৈল্যের চূড়ামাত্র। তাই প্রতিটি দেশেরই উচিত দ্রুত টিকাকরণের পাশাপাশি, রোগ ধরা পড়লেই দ্রুত তার যত্ন নেওয়া ও পাবলিক হেলথ অ্যাওয়ারনেস বাড়ানো। 

উল্লেখ্য,  গত সপ্তাহের তুলনায় এই সপ্তাহে গোটা বিশ্বে সংক্রমণ বেড়েছে ৮ শতাংশ। গত ৭-১৩ মার্চের মধ্যে গোটা বিশ্বে ১১০ লাখ মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪৩,০০০ জনের। ওই সময় দক্ষিণ কোরিয়া ও চিনে সংক্রমণ বেড়েছে ২৫ শতাংশ। আফ্রিকায় সংক্রমণ বেড়েছে ১২ শতাংশ, ইউরোপে বেড়েছে ২ শতাংশ।

আরও পড়ুন-দেশের করোনা গ্রাফে স্বস্তি, অনেকটাই কম মৃত্যু-সংক্রমণ 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.