NDMI report: অক্টোবরেই শীর্ষে করোনার তৃতীয় ঢেউ, সঙ্কটে শিশুরা, আশঙ্কা রিপোর্টে

দেশে স্বাস্থ্য পরিকাঠামো পর্যাপ্ত নয়, সাফ জানাল স্বরাষ্ট্রমন্ত্রকের কমিটি

Updated By: Aug 23, 2021, 12:43 PM IST
NDMI report: অক্টোবরেই শীর্ষে করোনার তৃতীয় ঢেউ, সঙ্কটে শিশুরা, আশঙ্কা রিপোর্টে

নিজস্ব প্রতিবেদন: অক্টোবরেই শীর্ষে পৌঁছবে করোনার তৃতীয় ঢেউ (Third Wave)। এমনকী বড়দের মতো  সমান তালে আক্রান্ত হতে পারে শিশুরাও (children)। থার্ড ওয়েভ নিয়ে উদ্বেগের মাঝেই প্রধানমন্ত্রীর দফতরে (PMO) এই রিপোর্ট জমা দিল জাতীয় বিপর্যয় মোকাবিলা ইনস্টিটিউট বা NIDM। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক (MHA) দ্বারা গঠিত ঐ কমিটির রিপোর্টে করোনার তৃতীয় ঢেউ মোকাবিলায় একাধিক পদক্ষেপ গ্রহণের সুপারিশ জানানো হয়েছে। 

তৃতীয় ঢেউয়ের ধাক্কা সামলাতে চিকিৎসক, স্বাস্থ্যকর্মীসহ বিভিন্ন পরিকাঠামোর ব্যবস্থা রাখতে বলা হয়েছে কমিটির রিপোর্টে। দ্বিতীয় ঢেউয়ের দূর্বিষহ অবস্থার কথা মাথায় রেখে শিশুদের জন্য পর্যাপ্ত অ্যাম্বুলেন্স ও ভেন্টিলেটরের ব্যবস্থা রাখতেও বলা হয়েছে। তবে তৃতীয় ঢেউ মোকাবিলায় দেশে এই মুহূর্তের স্বাস্থ্য পরিকাঠামো একেবারেই অপ্রতুল বলে স্পষ্ট জানানো হয়েছে রিপোর্টে।

আরও পড়ুন:Corona update: রেকর্ড হারে দেশে কমল সংক্রমণ, মৃত্যু কমায় স্বস্তি

করোনার তৃতীয় ঢেউতে যে শিশুরা বেশি আক্রান্ত হবে এ ব্যাপারে এখনও যথেষ্ট প্রমাণ নেই। তবে NIDM এর মতে, শিশুরা তেমন আক্রান্ত না হলেও সংক্রমণ ছড়িয়ে দিতে ভূমিকা নিতে পারে। উপরন্তু, শিশুদের ক্ষেত্রে কো-মরবিডিটি অন্যতম বড় ফ্যাক্টর হতে পারে। সেক্ষেত্রে তাদের টিকাকরণ যত দ্রুত করা যায ততই ভালো। স্বাস্থ্য মন্ত্রকের প্রকাশিত তথ্য অনুযায়ী, কোভিড আক্রান্ত শিশুদের ৬০ থেকে ৭০ শতাংশেরই কো-মরবিডিটি রয়েছে।     

আরও পড়ুন: Covid-19: ৬০০-র নীচে দৈনিক কোভিড সংক্রমণ, আক্রান্ত বেশি ৪ জেলায়

প্রসঙ্গত, ১২ বছরের উর্ধ্বদের জন্য জাইকভ ডি ভ্যাকসিন এনেছে জাইডাস ক্যাডিলা। ইতিমধ্যেই ডিসিজিআইয়ের অনুমতি পেয়েছে সেই টিকা। যদিও টিকাকরণ এখনও শুরু হয়নি। তবে সেপ্টেম্বরেই তা শুরু হয়ে যাবে বলে সম্প্রতি বলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবিয়া। রিপোর্টে আরও বলা হয়, করোনার তৃতীয় ঢেউ থেকে শিশুদের আটকাতে বিশেষত গ্রামে গ্রামে সচেতনতা শিবিরের আশু প্রয়োজন।

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.