এ পর্যন্ত বিশ্বের সবচেয়ে ভয়াবহ জরুরি অবস্থা তৈরি করেছে করোনা! জানিয়ে দিল WHO

সোমবার এক সাংবাদিক সম্মেলনে বিশ্বজুড়ে করোনা পরিস্থিতির ভয়াবহতার কথা স্বীকার করে নেন WHO-এর ডিরেক্টর জেনারেল টেড্রস আধানম ঘেব্রেইসাস। 

Edited By: সুদীপ দে | Updated By: Jul 28, 2020, 03:23 PM IST
এ পর্যন্ত বিশ্বের সবচেয়ে ভয়াবহ জরুরি অবস্থা তৈরি করেছে করোনা! জানিয়ে দিল WHO
বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO-এর ডিরেক্টর জেনারেল টেড্রস আধানম ঘেব্রেইসাস।

নিজস্ব প্রতিবেদন: প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। সারা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই ১ কোটি ৬৬ লক্ষ ৬৭ হাজার ছাড়িয়েছে। এই ভাইরাসে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৬ লক্ষ ৫৬ হাজার ৯৭৮ জনের। ভারতেও করোনা পরিস্থিতি ক্রমশ উদ্বেগজনক হচ্ছে। প্রতিদিনই ৪৫-৪৬ হাজার মানুষ নতুন করে আক্রান্ত হচ্ছেন করোনায়। এই পরিস্থিতিতে উদ্বেগ আরও বাড়িয়ে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) ঘোষণা। উদ্বেগ বাড়িয়ে WHO জানিয়েছে, এ পর্যন্ত বিশ্বের সবচেয়ে ভয়াবহ জরুরি অবস্থা তৈরি করেছে করোনাভাইরাস।

সোমবার এক সাংবাদিক সম্মেলনে বিশ্বজুড়ে করোনা পরিস্থিতির ভয়াবহতার কথা স্বীকার করে নেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO-এর ডিরেক্টর জেনারেল টেড্রস আধানম ঘেব্রেইসাস (Tedros Adhanom Ghebreyesus)। তিনি জানান, এ পর্যন্ত মোট ছয় বার বিশ্বব্যাপী স্বাস্থ্য ক্ষেত্রে জরুরি অবস্থা জারি করেছে WHO। এই ছ’বারের মধ্যে এটাই সবচেয়ে খারাপ এবং ভয়ঙ্কর অবস্থা তা নিশ্চিত ভাবে বলা যেতে পারে। গত ৩০ জানুয়ারি করোনাকে মহামারী বলে উল্লেখ করে বিশ্বজুড়ে ‘পাবলিক হেলথ এমার্জেন্সি’ ঘোষণা করেছিল WHO। ৩০ জুলাই ওই ঘোষণারই ৬ মাস পূর্ণ হতে চলছে। তার আগেই এই পরিস্থিতির ভয়াবহতার কথা স্পষ্ট করলেন WHO-এর ডিরেক্টর জেনারেল।

আরও পড়ুন: বড় খবর! ভারতের পাঁচ জায়গায় শুরু হতে চলেছে অক্সফোর্ডের করোনা টিকার চূড়ান্ত পর্বের ট্রায়াল!

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, করোনার ভয়াবহতা এখনও চরমে পৌঁছায়নি। এই মহামারী হাত থেকে বাঁচার একমাত্র উপায় হল যথাযথ ভাবে স্বাস্থ্যবিধি মেনে চলা। যে সব দেশে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে, সেখানে সংক্রমণ কমছে আর যেখানে মানা হচ্ছে না, সেখানে সংক্রমণ বাড়ছে। WHO-এর ডিরেক্টর জেনারেল জানান, ছ’মাস ধরে বিশ্ব করোনার সঙ্গে লড়াই করছে। কিন্তু ছ’মাস পরেও কয়েকটি দেশে করোনা যে হারে ছড়াচ্ছে, তাতে আরও ভয়াবহ পরিস্থিতির দিকেই এগোচ্ছে গোটা বিশ্ব।

.