Coronavirus: ওমিক্রন আতঙ্কের মাঝে কিছুটা স্বস্তি, দেশে করোনা আক্রান্ত-মৃত্যুর গ্রাফ নিম্নমুখী

 রবিবার কিছুটা স্বস্তি করোনা পরিসংখ্যানে।

Updated By: Dec 26, 2021, 11:55 AM IST
Coronavirus: ওমিক্রন আতঙ্কের মাঝে কিছুটা স্বস্তি, দেশে করোনা আক্রান্ত-মৃত্যুর গ্রাফ নিম্নমুখী
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: উৎসব আবহে ওমিক্রন হানায় দেশে উদ্বেগজনক পরিস্থিতি রয়েছে। যদিও রবিবার কিছুটা স্বস্তি করোনা পরিসংখ্যানে।দেশে করোনায় দৈনিক মৃত্যু ও আক্রান্তের সংখ্যা কমল। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের রবিবারের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ৬ হাজার ৯৮৭ জন। 

শনিবার দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৭ হাজার ১৮৯।  গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ১৬২ জনের। শনিবার দৈনিক মৃত্যুর সংখ্যা ছিল ৩৮৭।  দেশে এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৪ লক্ষ ৭৯ হাজার ৬৮২ জনের।  মোট আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৪৭ লক্ষ ৮৬ হাজার ৮০২। 

অন্যদিকে, দেশে ক্রমেই বাড়ছে ওমিক্রন-উদ্বেগ। ১৭টি রাজ্যে ছড়িয়েছে করোনার বিপজ্জনক ভ্যারিয়েন্ট। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৭ জন। এই নিয়ে দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৪২২।

আরও পড়ুন, Corona vaccine: শিশুদের টিকায় আপৎকালীন অনুমোদন, ছাড়পত্র পেল ভারত বায়োটেকের তৈরি ভ্যাকসিন

ওমিক্রন যে ভাবে দেশে আতঙ্কের সৃষ্টি করছে তাতে কেন্দ্র কি কোনও বুস্টার ডোজের ব্যবস্থা করবে? করলেও সেটা কোন ভ্যাকসিন? দেশের অধিকাংশ মানুষ নিয়েছেন কোভিশিল্ড। এই ভ্যাকিসন আর বুস্টার ডোজ হিসেবে তেমন কাজ করবে না। এমনটাই মনে করছেন শাহিদ জামিল। তাহলে কোন ভ্যাকসিন? এবং কেন?

কোভিশিল্ডের প্রকৃতির জন্যই এটি বুস্টার ডোজ হিসেবে ভালো কাজ করবে না। এমনটাই মনে করছেন ওক্সফোর্ডে বিশ্ববিদ্যালয়ের ওই ভাইরোলজিস্ট। কারণ এটি তৈরি হয়েছে একটি চিম্প ভাইরাসের বেশ কয়েকটি জিন সরিয়ে দিয়ে ও সেখানে কোভিড ভাইরাসের স্পাইক জিন ঢুকিয়ে দিয়ে। তাই এটি নিজের প্রোটিনই তৈরি করবে। এতে খুব বেশি কাজ হবে না। তাহলে কী হবে? জামিলের মত, এক্ষেত্রে বেশি করে কোভ্যাকসিন তৈরি করতে হবে। অন্য একটি উপায় হল যারা কোভিশিল্ড নিয়েছিলেন তাদের জন্য একটি ডিএনএ ভ্যাকসিনের ব্যবস্থা করতে হবে।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.