আবির মাখলে বা মাংস খেলে ছড়াবে না করোনাভাইরাস, আতঙ্ক সরিয়ে সতর্ক থাকুন

এই পরিস্থিতিতে গুজব এড়িয়ে সুস্থ জীবনযাপনেরই পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এই সময়ে ঠিক কোনটা মেনে চলবেন আর কোন কাজটা নৈব নৈব চ, লিখছেন ডাঃ সব্যসাচী সেনগুপ্ত ইনচার্জ, জলপাইগুড়ি টিবি হসপিটাল

Edited By: Priyanka Dutta | Updated By: Mar 9, 2020, 04:42 PM IST
আবির মাখলে বা মাংস খেলে ছড়াবে না করোনাভাইরাস, আতঙ্ক সরিয়ে সতর্ক থাকুন

করোনা আতঙ্কে থরহরিকম্প গোটা বিশ্ব। 'প্যানিক ছড়াবেন না' বলতে বলতেই যে পরিমান প্যানিক ছড়িয়েছে তাতে কার্যত নিজেদের একঘরে করেছেন অনেকেই। দোলযাপনের দিনেও পাতে বাদ পড়েছে চিকেন। ওদিকে মাটনের দামে কালঘাম ছুটেছে আমআদমির। 'রঙ খেলব কি খেলব না' করেই দুপুর গড়িয়ে গিয়েছে ইতিমধ্যেই। সবমিলিয়ে সাধারণের সমস্যার অন্ত নেই। আর এই পরিস্থিতিতে গুজব এড়িয়ে সুস্থ জীবনযাপনেরই পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এই সময়ে ঠিক কোনটা মেনে চলবেন আর কোন কাজটা নৈব নৈব চ, লিখছেন ডাঃ সব্যসাচী সেনগুপ্ত, ইনচার্জ, জলপাইগুড়ি টিবি হসপিটাল।

প্রঃ তাহলে রঙ খেলব বলছেন? চিনা আবিরে ভাইরাস নেই? অনেক জায়গায় রঙ খেলা বন্ধ করে দেওয়া হয়েছে যে?

সেটা আবিরের ভয়ে নয়। গ্যাদারিং বা ভিড়ের ভয়ে। ভিড়ের মধ্যে রোগ ছড়ায় দ্রুত। বাড়িতে খেলতেই পারেন নিশ্চিতে। তাই জন্যই তো বলছি, হ্যাপি হোলি।

প্রঃ মাংস খাওয়া কি এ সময়ে বিপজ্জনক?

না, যদি রান্না করে মাংস খান, কোনও বিপদের সম্ভাবনা নেই। চাইলে আমাকে নেমন্তন্নও করতে পারেন। তবে হ্যাঁ, রান্না সুসিদ্ধ, সুপক্ক হওয়া চাই। আধা খ্যাঁচড়া রান্না হওয়া মাংস যাঁরা খান সাহেবি কেতাতে, তাঁদের শুধু এখনই নয়, ভবিষ্যতেও বহুবিধ রোগ হতে পারে।

এ মুহূর্তে পাওয়া তথ্য মোতাবেক, কাঁচা মাংস নিয়ে নাড়াঘাঁটা, যেমন ম্যারিনেশন/ নুন হলুদ মাখিয়ে রাখা অথবা মাংস ধোয়া, এসবে করোনা ছড়াচ্ছে কি না নিশ্চিতভাবে বলা যাচ্ছে না। তবে এটুকু নিশ্চিত তথ্য যে, কাঁচা মাংস নাড়া ঘাঁটার পর যদি ভাল করে সাবান জল দিয়ে হাত ধুয়ে নেন, তবে আজ আপনার করোনাও হবে না, ভবিষ্যতেও অনেক রোগ থেকে মুক্তি পাবেন।

করোনাভাইরাস নিয়ে যা হচ্ছে, সেটা বাড়াবাড়ি। লোকজন আতঙ্কিত হয়ে পাগলামি শুরু করেছে। খোদ  WHO বলছে যে এইরকম উন্মাদনা অস্বাভাবিক। এর চাইতে অন্যান্য অনেক রোগ থেকে ভয় আরও বেশি। যেমন ধরুন টিবি। তাই, যদি সুস্থ থাকতে চান এবং পরবর্তী প্রজন্মকে সুস্থ রাখতে চান, কিছু নিয়ম আছে যেগুলো বাকি জীবনও মেনে চলুন। 
হ্যাপি হোলি।

চলবে...

.