ডেল্টাই ‘যোগ্যতম রূপ’, SARS-CoV-2 ভাইরাসের আর ভোল বদলের সম্ভাবনা ক্ষীণ, বলছে Nature

আশার আলো দেখাল আন্তর্জাতিক বিজ্ঞান বিষয়ক পত্রিকা

Updated By: Jun 24, 2021, 03:44 PM IST
ডেল্টাই ‘যোগ্যতম রূপ’, SARS-CoV-2 ভাইরাসের আর ভোল বদলের সম্ভাবনা ক্ষীণ, বলছে Nature

নিজস্ব প্রতিবেদন: ডেল্টার পর SARS-CoV-2 ভাইরাসের রূপ বদলের ক্ষমতা নেই বললেই চলে। আশঙ্কা দূর করে আশার আলো দেখাল আন্তর্জাতিক বিজ্ঞান বিষয়ক পত্রিকা ‘নেচার’' (Nature)। গবেষকরা জানান, রূপ বদলের শীর্ষ বিন্দুতে পৌঁছে গিয়েছে SARS-CoV-2 ভাইরাস। ফলে আলফা, বিটা, গামা ও ডেল্টার পর, এর রূপ বদলের সম্ভাবনা ক্ষীণ।

করোনার ডেল্টা ভাইরাসের প্রথম হদিশ মেলে ভারতে। ইতিমধ্য়ে বিশ্বের ৮০টি দেশে ছড়িয়ে গিয়েছে এই প্রজাতি। তবে গবেষকরা বলছেন, ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টও ডেল্টা প্রজাতিরই অংশ। রূপ বদল করতে গেলে স্পাইক প্রোটিন যতটা পরিবর্তন হওয়া দরকার, ডেল্টা প্লাসে তা দেখা যায়নি। ফলে ভারতে যে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট সংক্রমণ ছড়াচ্ছে তা অন্য কোনও প্রজাতি নয়।

আরও পড়ুন: Corona Update: 'ডেল্টা' উদ্বেগের মাঝেই টানা দুদিন ৫০ হাজারের উপরে সংক্রমণ

আরও পড়ুন: হিমোফিলিয়া রোগীদের জন্য সুখবর, এবার বাড়িতেই মিলবে AHF ইঞ্জেকশন 

সোমবারই বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে স্পষ্ট বলা হয়েছে, দ্রুত সংক্রমণ ছড়াতে ডেল্টা প্রজাতিই SARS-CoV-2 ভাইরাসের সবচেয়ে যোগ্যতম রূপ। এর শক্তির কাছে অন্য প্রজাতি ক্ষীণ। ভাইরোলজিস্ট তথা পেনসিলভেনিয়া স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক রবার্ট বুরিয়নি বলেন, ‘গবেষণায় আমরা পেয়েছি SARS-CoV-2 ভাইরকাস বর্তমানে এমন অবস্থায় পৌঁছে গিয়েছে, যাতে তার পক্ষে মিউটেশন করা সম্ভব নয়। ফলে এটাই এই ভাইরাসের সর্বশেষ রূপ।’

.