প্রথম দফায় সাফল্য, কানাডায় দ্বিতীয় পর্যায়ের 'হিউম্যান ট্রায়াল'-এর প্রস্তুতি চিনা করোনা টিকার!

ল্যানসেট-এ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, চিনা সংস্থা CanSino Biologics-এর বিজ্ঞানীরা ১০৮ জন স্বেচ্ছাসেবীকে তিনটি দলে ভাগ করে পরীক্ষা করে দেখেন

Edited By: সুদীপ দে | Updated By: May 24, 2020, 04:55 PM IST
প্রথম দফায় সাফল্য, কানাডায় দ্বিতীয় পর্যায়ের 'হিউম্যান ট্রায়াল'-এর প্রস্তুতি চিনা করোনা টিকার!

নিজস্ব প্রতিবেদন: ব্রিটিশ পত্রিকা ল্যানসেট-এ চিনা সংস্থা CanSino Biologics-এর প্রথম করোনা প্রতিষেধকের হিউম্যান ট্রায়ালের ফলাফল প্রকাশিত হয়েছে। এই ফলাফলে নিজেদের সাফল্যের দাবি করেছেন CanSino Biologics-এর বিজ্ঞানীরা। প্রথম দফার সাফল্যের পর এ বার দ্বিতীয় পর্যায়ের 'হিউম্যান ট্রায়াল'-এর প্রস্তুতি শুরু করে দিয়েছে এই চিনা সংস্থা। আর সংস্থার তৈরি করোনা টিকার দ্বিতীয় পর্যায়ের 'হিইম্যান ট্রায়াল' হবে কানাডায়।

আরও পড়ুন-রাজ্যে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ১৯৭, আক্রান্ত ১৯০৯ জন

টিকার দ্বিতীয় পর্যায়ের 'হিইম্যান ট্রায়াল'-এর জন্য ভ্যাঙ্কুবারের প্রিসিশন ন্যানোসিস্টেমসের সঙ্গে হাত মিলিয়েছে  CanSino Biologics। ১৮ থেকে ৫৫ বছর বয়সী মোট ৫০০ জন মানুষের শরীরে টিকা দেওয়া হবে। চিনের মতোই কানাডাতেও এই টিকার প্রথম ক্লিনিকাল পরীক্ষা হবে।

আরও পড়ুন-আমফান বিপর্যয়: বিদ্যুতের দাবিতে জনতা-পুলিস খণ্ডযুদ্ধ আক্রায়, বাইকে আগুন, পাল্টা লাঠিচার্জ

ল্যানসেট-এ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, চিনা সংস্থা CanSino Biologics-এর বিজ্ঞানীরা ১০৮ জন স্বেচ্ছাসেবীকে তিনটি দলে ভাগ করে পরীক্ষা করে দেখেন। একেকটি দলকে একেক রকম ডোজের প্রতিষেধক প্রয়োগ করা হয়েছে। চিনা বিজ্ঞানীদের দাবী, প্রতিষেধক দেওয়ার ২৮ দিন পরেও  ১০৮ জন স্বেচ্ছাসেবকের শরীরে কোনও রকম বিরূপ প্রতিক্রিয়ার লক্ষণ পাওয়া যায়নি। জানা গিয়েছে দ্বিতীয় পর্যায় আরও ৫০৮ জনের উপর প্রতিষেধকের পরীক্ষামূলক প্রয়োগ করা হবে। তার পরই এই প্রতিষেধক সম্পর্কে চূড়ান্ত সিন্ধান্ত নেবেন বিজ্ঞানীরা।

.