টিবি চিকিত্সায় বাধ্যতামূলক আধার কার্ড

রোগের চিকিত্সাতেও বাধ্যতামূলক হল আধার কার্ড। টিউবার কিউলোসিস (টিবি) আক্রান্তদের এবার সরকারি চিকিত্সা পরিষেবা গ্রহণ করার ক্ষেত্রে আধার নম্বর জানাতে হবে পরিষেবা প্রদানকারী প্রতিষ্ঠানকে। পাশাপাশি, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক থেকে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, যে টিবি রোগীদের এখনও পর্যন্ত আধার নেই, তাঁদের আগামী ৩১শে অগস্টের মধ্যে আধারের জন্য নথিভূক্ত করতে হবে। মন্ত্রক সূত্রে খবর, জালিয়াতদের ও দুর্নীতি রুখতে এই পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।

Updated By: Jun 22, 2017, 05:06 PM IST
টিবি চিকিত্সায় বাধ্যতামূলক আধার কার্ড

ওয়েব ডেস্ক: রোগের চিকিত্সাতেও বাধ্যতামূলক হল আধার কার্ড। টিউবার কিউলোসিস (টিবি) আক্রান্তদের এবার সরকারি চিকিত্সা পরিষেবা গ্রহণ করার ক্ষেত্রে আধার নম্বর জানাতে হবে পরিষেবা প্রদানকারী প্রতিষ্ঠানকে। পাশাপাশি, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক থেকে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, যে টিবি রোগীদের এখনও পর্যন্ত আধার নেই, তাঁদের আগামী ৩১শে অগস্টের মধ্যে আধারের জন্য নথিভূক্ত করতে হবে। মন্ত্রক সূত্রে খবর, জালিয়াতদের ও দুর্নীতি রুখতে এই পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।

প্রসঙ্গত উল্লেখ্য, বর্তমানে 'রিভাইসড ন্যাশানাল টিউবারকিউলোসিস কন্ট্রোল প্রোগ্রাম'-এর মাধ্যমে ২০২৫ সালের মধ্যে দেশ থেকে টিবি রোগকে নিশ্চিহ্ন করার পদক্ষেপ নিয়েছে সরকার। বিশ্ব স্বাস্থ্য সংস্থা 'হু'-এর নির্ধারিত লক্ষমাত্রা অনুযায়ী এক্ষেত্রে উল্লেখযোগ্য কাজ করছে ভারত। (আও পড়ুন- GST-র কোপে বাড়তে চলেছে AC কামরা, ফার্স্টক্লাসের ভাড়া)

.