বেসরকারি হাসপাতালে Covid Vaccine-র দাম বেঁধে দিল কেন্দ্র

স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকা অনুযায়ী ভ্যাকসিনের ওই দামের সঙ্গে যোগ হবে ৫ শতাংশ জিএসটি

Updated By: Jun 8, 2021, 10:15 PM IST
বেসরকারি হাসপাতালে Covid Vaccine-র দাম বেঁধে দিল কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: দেশজুড়ে করোনা ভ্যাকসিনের আকালের মধ্যে টিকা নিয়ে কালোবাজারির অভিযোগ উঠছিল। অভিযোগ ছিল, বেসরকারি ক্ষেত্রে অনেক বেশি দাম নেওয়া হচ্ছে। এবার তা বন্ধ করতে উদ্যোগ নিল কেন্দ্র।

আরও পড়ুন-ভাষা বুঝতে অসুবিধা, মমতার উল্টো দিকে মুখ ছিল না, এবার আত্মসমীক্ষা Sabyasachi-র 

মঙ্গলবার দেশজুড়ে করোনা ভ্যাকসিনের দাম বেঁধে দিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। এদিন মন্ত্রকের তরফে জানানো হয়েছে বেসরকারি হাসপাতালগুলিতে কোভিশিল্ডের(Covishield) দাম পড়বে ৭৮০ টাকা। অন্যদিকে, কোভ্যাকসিনের(Covaxin) জন্য দিতে হবে ১৪১০ টাকা। পাশাপাশি স্পুটনিক V ভ্যাকসিনের দাম পড়বে ১১৪৫ টাকা।

আরও পড়ুন- July-এ দ্বাদশ শ্রেণিতে পড়ুয়াদের ভর্তি, নির্দেশিকা জারি সংসদের  

স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকা অনুযায়ী ভ্যাকসিনের ওই দামের সঙ্গে যোগ হবে ৫ শতাংশ জিএসটি। অর্থাত্ কোভিশিল্ডের জন্য দিতে হবে অতিরিক্ত ৩০ টাকা(মোট সরকারি দাম ৮১০ টাকা), কোভ্যাকসিনের জন্য লাগবে অতিরিক্ত ৬০ টাকা(মোট দাম ১৪৭০ টাকা) ও স্পুটনিক V-র জন্য লাগবে অতিরিক্ত ৪৭.৪০ টাকা(মোট দাম ১১৯২ টাকা)। পাশাপাশি বেসরকারি হাসপাতালগুলি টিকা দেওয়ার জন্য সর্বোচ্চ ১৫০ টাকা সার্ভিস চার্জ নিতে পারবে। এর বেশি নয়।

রাজ্য সরকারগুলিকে ভ্যাকসিনের দামের উপরে নজর রাখতে বলা হয়েছে।  কারও বিরুদ্ধে কেন্দ্রের বেঁধে দেওয়া দামের বেশি নেওয়ার অভিযোগ এলে তার বিরুদ্ধে মহামারী মোকাবিলা আইনে ব্যবস্থা নেওয়া হবে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.