Budget 2021: স্বাস্থ্য পরিষেবা উন্নয়নে নির্মলা দাওয়াই এবারের বাজেটে, বরাদ্দ বৃদ্ধি ১৩৭%

এবারের বাজেটে স্বাস্থ্যের পরিকাঠামো উন্নয়ন করার পিছনে ঢালাও বাজেট কেন্দ্রের। 

Updated By: Feb 1, 2021, 01:33 PM IST
Budget 2021: স্বাস্থ্য পরিষেবা উন্নয়নে নির্মলা দাওয়াই এবারের বাজেটে, বরাদ্দ বৃদ্ধি ১৩৭%

নিজস্ব প্রতিবেদন: করোনার ধাক্কা সামলে বিরাট অঙ্কের বাজেট বরাদ্দ হল স্বাস্থ্যের উন্নয়নে। প্রায় ১৩৭ % বৃদ্ধির কথা জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এদিনের বাজেটে স্বাস্থ্য খাতে ২ লক্ষ ৮৭ হাজার কোটি টাকা বরাদ্দের কথা ঘোষণা করলেন তিনি।

করোনা পরিস্থিতি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে, জরুরিকালীন পরিস্থিতির জন্য কতটা  তৈরি থাকা উচিত। করোনার পরবর্তী পরিস্থিতিতে যতটা সামাল দিতে পেরেছে দেশ, ২০২০র প্রথম ছয় মাসে সেই অবস্থায় ছিল না দেশের স্বাস্থ্য ব্যবস্থা। তাই এবারের বাজেটে স্বাস্থ্যের পরিকাঠামো উন্নয়ন করার পিছনে ঢালাও বাজেট কেন্দ্রের। 

আরও পড়ুন: Budget 2021: টিকার জন্য বরাদ্দ ৩৫ হাজার কোটি টাকা

শুধু স্বাস্থ্য ও চিকিৎসার জন্য ৫৪ হাজার কোটি  টাকা বরাদ্দ করা হয়েছে তা আগামী ছয় বছরে খরচ করা হবে। যার আওতায় থাকবে পাবলিক হেলথ ইউনিট, ইমার্জেন্সি ইউনিট,  পুষ্টি জোগানোর প্রকল্প, তিন ধাপে স্বাস্থ্যসেবা ব্যবস্থা, জাতীয় প্রতিষ্ঠানের সক্ষমতা বিকাশ, নতুন রোগগুলির সনাক্তকরণ ও নিরাময়ের জন্য নতুন প্রতিষ্ঠান তৈরি। যার জন্য উপকৃত হবে ৬০২ টি জেলা। পুষ্টির প্রকল্প ছড়িয়ে দেওয়া হবে ১১২টি জেলায়। 

আরও পড়ুন: নির্মলার Budget 2021-এ বাংলার জন্য বরাদ্দে জোর, কী কী পেল রাজ্য?
 

প্রধানমন্ত্রী যোজনা আত্মনির্ভর স্বাস্থ্য ভারত যোজনার তত্বাবধানে থাকবে National Health Mission। যার জন্য বরাদ্দ করা হয়েছে ৬৪ হাজার ১৮০ কোটি টাকা।  আগামী ছয় বছরে দেশের স্বাস্থ্য সেবা পরিকাঠামো শক্তিশালী করতে সরকার কেন্দ্রীয় বাজেটে একটি নতুন কেন্দ্রীয় স্বাস্থ্যসেবা পরিকল্পনা ঘোষণা করেছে।  

Tags:
.