শুধুই চা খাবেন না, তার গুণ নির্ধারণ করে তবেই খান

খাবার যা খুশি খান, কিন্তু চা খান সমস্ত গুণ নির্ধারণ করে। যেমন, যদি মনে হয় চা খাবেন তাহলে সেই সমস্য অফিসের বা অফিসের নিচের দোকান থেকে দুধ চা না খেয়ে খান 'হার্বাল টি'। এই চা শরীরের পক্ষে খুবই উপকারি। আপনার হজম শক্তি বাড়ানো থেকে শুরু করে আপনার মুড ভাল রাখা সমস্ত গুণই এই চায়ের মধ্যে আছে।

Updated By: Nov 24, 2015, 05:31 PM IST
শুধুই চা খাবেন না, তার গুণ নির্ধারণ করে তবেই খান

ওয়েব ডেস্ক: খাবার যা খুশি খান, কিন্তু চা খান সমস্ত গুণ নির্ধারণ করে। যেমন, যদি মনে হয় চা খাবেন তাহলে সেই সমস্য অফিসের বা অফিসের নিচের দোকান থেকে দুধ চা না খেয়ে খান 'হার্বাল টি'। এই চা শরীরের পক্ষে খুবই উপকারি। আপনার হজম শক্তি বাড়ানো থেকে শুরু করে আপনার মুড ভাল রাখা সমস্ত গুণই এই চায়ের মধ্যে আছে।

ব্যস্ত জীবনের ইঁদুর দৌড়ে নিজেকে প্রমাণ করার জন্য ব্যস্ত সকলেই। এই দৌড়ে নিজের দিকে খেয়াল রাখার সময় কোথায়। শুধুমাত্র নিজের কেরিয়ারের প্রতি কমিটেড থাকতে থাকতেই সকাল থেকে রাত কেটে যায়। তারপর আবার নিজের খেয়াল রাখতে গেলে তো রাত কেটে ভোর হয়ে যাবে। তাহলে আর কি করা যাবে! ব্যস্ততার মধ্যে খাবার পররযন্ত ঠিকঠাক খাওয়া হয় না অনেকেরই। কিন্তু চা খান সকলেই। সময় পেলেই খেয়ে নেন চা। তাও আবার দুধ দিয়ে করা চা। যা খেলে খিদেও পায় অনেক কম। এই চা শরীরের পক্ষে খারাপ জেনেও খেতে হয় অনেককেই।

তাহলে এবার দেখে নিন কয়েকটা হার্বাল টী......

পিপারমেন্ট টী
যদি খুব ক্লান্ত মনে হয় তখন পিপারমেন্ট টী খান। এই চা খেলে মুখে একটা সতেজ ভাব তৈরি হবে এবং এর সঙ্গে মাইন্ডও সতেজ হয়ে উঠবে।

গ্রিন টী
ধরুন খুব মশলাদার খাবার খেয়ে ফেলেছেন। খুব চাপ লাগছে। হজম ঠিকঠাক হচ্ছে না, তখন এই চা খেয়ে নিন। দেখবেন ফল পাবেন হাতে-নাতে। ঠিকঠাক হয়ে যাবে হজম এবং চাপ লাগবে না।
 
ব্ল্যাক টী
এই চা ব্লাড সুগার নিয়ন্ত্রণে সাহায্য করে। এই চা হল সব থেকে পুরনো চা। যা ভারতঈয় ঐতিহ্যর সঙ্গে যুক্ত। তবে দুধ এবং চিনি দিয়ে খাবেন না একদম।
 
জিনজার টী
এই চায়ের কথা অবশ্য সবাই যানেন। গলা ধরলে বা ঠান্ডা লাগলে এই চা অবশ্যই খান। দেখবেন গলা ধরা একদম ঠিক হয়ে যাবে।

ক্লোভ টী
এই চা ৪৫ ঊর্ধ্ব মহিলাদের জন্য খুবই উপকারি। এই চা শরীরের হাড় মজবুত রাখতে সাহায্য করে।
 
হিবিসকাস টী
এই চায়ে ভিটামিন সি, অ্যান্টিওক্সিডেন্ট থাকে। যা ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখে এবং চিন্তায় যাদের ঠিকঠাক ঘুম হয় না তাদের জন্য এই চা খুবই উপকারি। কারণ এই চা ঘুমাতে যাওয়ার কিছুক্ষণ আগে খেয়ে নিলে ঘুম খুব ভালো হবে।

.