Bloodpressure: উচ্চ রক্তচাপে ভুগছেন? এই খাবারগুলি ভুলেও খাবেন না

উচ্চ রক্তচাপ হল সাইলেন্ট কিলার। এড়িয়ে চলুন সোডিয়াম।

Updated By: Nov 8, 2021, 07:47 PM IST
Bloodpressure: উচ্চ রক্তচাপে ভুগছেন? এই খাবারগুলি ভুলেও খাবেন না

নিজস্ব প্রতিবেদন: আজকের সমাজে নানা রকম অসুস্থতায় ভোগা মানুষের সংখ্যা দিন দিন বাড়ছে। এর মধ্যে লাইফ স্টাইল ডিজিজে ভোগা মানুষের সংখ্যাই বেশি। আবার উচ্চ রক্তচাপের রোগী সংখ্যাও দিন দিন বাড়ছে। প্রায় ঘরে ঘরে।

এদিকে উচ্চ রক্তচাপে ভুগতে থাকা মানুষজন নানা ক্ষেত্রেই তাঁদের রোগ নিয়ে হয় অসতর্ক থাকেন নয়তো কী খাওয়া তাঁদের অনুচিত সে বিষয়ে বিভ্রান্ত থাকেন। এ নিয়ে অবশ্য বহু চর্চা হয়েছে। তবুও বিষয়টি নিয়ে মোটামুটি একটা ধারণা থাকা সকলেরই দরকার।

আরও পড়ুন: Health: হালকা ঠান্ডা পড়তেই গলা খুসখুস, সর্দি-কাশি? সারিয়ে ফেলুন ঘরোয়া উপায়ে

উচ্চরক্তচাপ থাকলে সাধারণ ভাবে সোডিয়াম আছে এমন সব খাদ্য বা পানীয় এড়িয়ে যাওয়া উচিত। যেমন, মিনারেল ওয়াটার। প্যাকেজড ড্রিকিং ওয়াটারে প্রচুর সোডিয়াম থাকে। যা উচ্চ রক্তচাপে ক্ষতি করে। এড়িয়ে চলা উচিত টেমটো কেচাপ। বলা হয় এক টেবলস্পুন কেচাপে ১৯০ মিলিগ্রাম সোডিয়াম থাকে। না খাওয়া ভাল ফ্রেঞ্চ ফ্রাই, এতেও নুন থাকে। যে কোনও ধরনের সুগার-সুইটেনড বেভারেজও না পান করা উচিত। কেননা এগুলি এ হাইপারটেনশন বাড়ায়। ডিম মাংস সবজি-সহ স্যান্ডউইচেও অপ্রয়োজনীয় নুন থাকে। এটাও খাওয়া এড়িয়ে যাওয়া উচিত। চিজে এবং পিকলসেও প্রচুর সোডিয়াম থাকে। তাই চিজ ও আচারও এড়িয়ে যাওয়া ভাল। চাইনিজ খাবারও এড়িয়ে চলা উচিত। কেননা চিনা খাবারেও আপত্তিকর একধরনের নুন ব্যবহার করা হয়।

নুন কী ভাবে রক্তচাপ বৃদ্ধি করে?

যখন কেউ খাদ্য বা পানীয়ের সঙ্গে অনেকটা নুন খেয়ে ফেলেন তখন শরীর থেকে সেই নুন বের করতে তাঁর শরীরকে অতিরিক্ত অনেকটা জল জোগাড় করতে হয়। অনেকের ক্ষেত্রেই এর ফলে রক্তচাপ বেড়ে যায়। কেননা সেই অতিরিক্ত জল হৃদযন্ত্র এবং রক্তনালিগুলিতে অতিরিক্ত চাপও তৈরি করে।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Winter Vegetables: শীতে সুস্থ থাকতে এই সবজিগুলি বেশি খান

.