টাকা মাটি কিনা অন্য বিষয়, টাকা রোগের আতুঁড়ঘরও

রামকৃষ্ণ দেব বলতেন, টাকা মাটি, মাটি টাকা। কেউ কেউ বলেন, এই পৃথিবীতে যত অশান্তি সব ওই টাকার জন্য। মোদ্দা কথা, অর্থই অনর্থের মূলে। অনর্থ কিনা জানা নেই। তবে, টাকার জন্য যে আমাদের রোগে ভূগতে হয়, এই কথায় কোনও ভুল নেই। অবাক হলেন? একটুও অবাক হবেন না। এটাই সত্যি কথা।

Updated By: Feb 6, 2016, 03:34 PM IST
 টাকা মাটি কিনা অন্য বিষয়, টাকা রোগের আতুঁড়ঘরও

ওয়েব ডেস্ক: রামকৃষ্ণ দেব বলতেন, টাকা মাটি, মাটি টাকা। কেউ কেউ বলেন, এই পৃথিবীতে যত অশান্তি সব ওই টাকার জন্য। মোদ্দা কথা, অর্থই অনর্থের মূলে। অনর্থ কিনা জানা নেই। তবে, টাকার জন্য যে আমাদের রোগে ভূগতে হয়, এই কথায় কোনও ভুল নেই। অবাক হলেন? একটুও অবাক হবেন না। এটাই সত্যি কথা।

আপনার মানি ব্যাগে ১০ টাকার নোটই থাকুক অথবা ৫০ কিংবা ১০০ অথবা ৫০০ টাকার নোট, ওই টাকার দাম থাকতে পারে। কিন্তু ওই নোংরা টাকার দৌলতে আপনার মানিব্যাগ, পকেটে এবং হাতেও এসে পড়ছে অনেক অনেক ভাইরাস এবং ব্যাকটেরিয়া। বিজ্ঞানী এস রামচন্দ্রন বলেছেন, 'আমরা অনেক গবেষণা করে দেখেছি যে, প্রতি টাকায় ৯ শতাংশ ব্যাকটেরিয়া থাকে। আর ভাইরাস থাকে ১ শতাংশের মতো। আমরা দেখেছি অন্তত ৭৮ রকমের রোগের ব্যাকটেরিয়া টাকার সঙ্গে আমাদের হাতে এসে পৌঁছয়।' তাই খুব সাবধান। টাকা মাটি কিনা আপনি ভাবুন। তবে, টাকা রোগ বাধিয়ে আপনার জীবনটাকেই মাটি করে দিতে পারে।

 

.