বড়দিনের আগেই করোনার বাড়বাড়ন্ত, নতুন বছরে নয়া রূপে আসতে পারে মহামারী?

এই ভাইরাস নিয়ন্ত্রণে দেশগুলি কঠোর পদক্ষেপ নিয়েছিল। তিন বছর পর আবার চীনের ক্ষেত্রে পরিস্থিতির পরিবর্তিত হয়েছে। ফের কোভিড কবলে চিন। ফলে বাকী বিশ্ব কোভিড পরিস্থিতি নিজের দেশে মূল্যায়ন করছে।

Updated By: Dec 21, 2022, 05:12 PM IST
বড়দিনের আগেই করোনার বাড়বাড়ন্ত, নতুন বছরে নয়া রূপে আসতে পারে মহামারী?
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চিনে মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে বিশ্বজুড়ে নতুন করে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। ২০১৯ সালে চিনের উহানে প্রথম কোভিড-১৯ সংক্রমণের খবর পাওয়া যায় এবং সেখান থেকে চিন জুড়ে ছড়িয়ে পড়ে এবং বাকি বিশ্বে ছড়িয়ে পড়ে। কোভিড লক্ষ লক্ষ মানুষকে সংক্রমণের কাছে হারিয়ে দেয়। তবে এই ভাইরাস নিয়ন্ত্রণে দেশগুলি কঠোর পদক্ষেপ নিয়েছিল। তিন বছর পর আবার চীনের ক্ষেত্রে পরিস্থিতির পরিবর্তিত হয়েছে। ফের কোভিড কবলে চিন। ফলে বাকী বিশ্ব কোভিড পরিস্থিতি নিজের দেশে মূল্যায়ন করছে।

আরও পড়ুন, WB Covid Update: লম্বা লড়াইয়ের ফল, ৩ বছর পর গত ২৪ ঘণ্টায় কোভিডশূন্য বাংলা

এর থেকে খারাপ সময় হতে পারে না। ক্রিসমাস ও নিউ ইয়ার সপ্তাহ যতই এগিয়ে আসছে কোভিডের ভয় তত বেশি চোখ রাঙাচ্ছে। চিন, জাপান, দক্ষিণ কোরিয়া, ব্রাজিল এবং যুক্তরাষ্ট্র থেকেও করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক চাপের মুখে চীনের স্বাস্থ্যব্যবস্থা। চীনের শহরগুলোয় মঙ্গলবার থেকে হাসপাতালের বেড বাড়ানো এবং কোভিড নীতি অনুযায়ী মেডিসিনের ব্যবস্থা করা হচ্ছে। 

চিনের বেইজিং, চংকিং ও গুয়াংঝৌ শহরের শ্মশানগুলিতে  মঙ্গলবার সারি সারি মরদেহ দেখা গিয়েছে। শ্মশানগুলির কর্তৃপক্ষ জানিয়েছে, অন্য সময়ের চেয়ে তারা এখন অনেক ব্যস্ত। একটি শ্মশান কর্তৃপক্ষ এমনও জানিয়েছেন, তাঁদের মরদেহ রাখার জায়গাও ক্রমশ শেষ হয়ে আসছে। তবে এই সব মরদেহই করোনা রোগীদের কি না, তা নিশ্চিত হওয়া যায়নি। কারণ, করোনার কারণেই মৃত্যুর সংখ্যা বেড়েছে কি না, এমন প্রশ্ন সরাসরি এড়িয়েই গিয়েছেন শ্মশানে কাজ করা লোকজন। নতুন করে করোনায় মাত্র পাঁচজনের মৃত্যুর খবরই জানিয়েছে চিন সরকার। সরকারি মতে, সোমবার মারা গিয়েছিলেন দুজন।

অন্যদিকে, পাশের দেশেই হু হু করে বাড়ছে করোনা। বাড়ছে মৃত্যু। ফলে একটু শঙ্কিতই হয়ে পড়েছে ভারত। এই আবহে আজ, বুধবার তড়িঘড়ি দেশের স্বাস্থ্যমন্ত্রক এক বৈঠকও ডেকেছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য উচ্চ পর্যায়ের এই বৈঠকে উপস্থিত সমস্ত আধিকারিকদের প্রয়োজনীয় নির্দেশিকা দিয়েছেন। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক এখনই কোনও নির্দেশিকা জারি করেনি, তবে আশঙ্কা করা হচ্ছে, হয়তো ফের ফিরতে পারে মাস্ক। আসতে পারে আরও কড়া বিধিনিষেধ। আপাতত ঠিক করা হয়েছে, টেস্ট চালিয়ে যেতে হবে, পজিটিভ রোগীর নমুনার জিনোম সিকোয়েন্সিংও করা হবে। 

আরও পড়ুন, Health News: পালং শাক খেয়ে হচ্ছে মারাত্মক সব সমস্যা; অসুস্থ বহু, তড়িঘড়ি জারি সতর্কতা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.