বড় ধাক্কা! অক্সফোর্ডের করোনা টিকা নেওয়ার পরই অসুস্থ স্বেচ্ছাসেবক! স্থগিত শেষ পর্বের ট্রায়াল

টিকা নেওয়ার পরই অপ্রত্যাশিত ভাবেই অসুস্থ হয়ে পড়েন এক স্বেচ্ছাসেবক! ফলে আপাতত স্থগিত করে দেওয়া হয়েছে টিকার শেষ পর্বের ট্রায়াল।

Edited By: সুদীপ দে | Updated By: Sep 9, 2020, 01:50 PM IST
বড় ধাক্কা! অক্সফোর্ডের করোনা টিকা নেওয়ার পরই অসুস্থ স্বেচ্ছাসেবক! স্থগিত শেষ পর্বের ট্রায়াল
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: করোনা আতঙ্কে বিধ্বস্ত গোটা বিশ্ব। সব প্রান্তের মানুষই চাতক পাখির মতো ভ্যাকসিনের আশায় বসে রয়েছে। আশামূলক ফল মিললেও যতক্ষণ না হাতের মুঠোয় ভ্যাকসিন আসছে শান্তি নেই আম জনতার। বিশ্বজুড়ে করোনা প্রতিষেধকের দৌড়ে সবচেয়ে এগিয়ে অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি করোনার টিকা। তবে ট্রায়ালের একেবারে শেষ পর্বে পৌঁছে বড়সড় ধাক্কা খেল এখনও পর্যন্ত ‘বিশ্বের সবচেয়ে নিরাপদ ও কার্যকরী’ করোনার টিকা। কারণ, এই টিকা নেওয়ার পরই অপ্রত্যাশিত ভাবেই অসুস্থ হয়ে পড়েন এক স্বেচ্ছাসেবক! ফলে আপাতত স্থগিত করে দেওয়া হয়েছে এই টিকার (AZD1222) শেষ পর্বের ট্রায়াল।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তৈরি এই করোনা প্রতিষেধকের উৎপাদনের কাজ ইতিমধ্যেই শুরু করে দিয়েছে ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ‘অ্যাস্ট্রা জেনিকা’ (AstraZeneca)। এই টিকা উৎপাদনের কাজ শুরু করে দিয়েছে বিশ্বের বৃহত্তম টিকা প্রস্তুতকারক সংস্থা ভারতের সেরাম ইনস্টিটিউটও (Serum Institute of India)। টিকার (AZD1222) ট্রায়ালে স্বেচ্ছাসেবকের অসুস্থ হয়ে পড়ার ঘটনায় সবটাই আপাতত থমকে গিয়েছে।

মঙ্গলবার রাতে অক্সফোর্ডের গবেষকদের তৈরি করোনা টিকার উৎপাদনের দায়িত্বে থাকা সংস্থা অ্যাস্ট্রা জেনিকার পক্ষ থেকে জানানো হয়েছে, অপ্রত্যাশিত ভাবেই একজন স্বেচ্ছাসেবক অসুস্থ হয়ে পড়ায় তাঁদের তৈরি করোনা টিকার ট্রায়াল সাময়িকভাবে স্থগিত রাখা হচ্ছে। জানা গিয়েছে, এই টিকা নেওয়ার পর ওই স্বেচ্ছাসেবকের শরীরের তাপমাত্রা অস্বাভাবিক বেড়ে যায়। মারাত্মক জ্বরে কাবু হয়ে পড়েন তিনি। এর পরই স্থগিত করে দেওয়া হয় এই করোনা টিকার ট্রায়াল।

আরও পড়ুন: করোনায় প্রাণহানির ঝুঁকি কমাতে পারে না প্লাজমা থেরাপি! চাঞ্চল্যকর দাবি ICMR-এর সমীক্ষায়

জানা গিয়েছে, এই ঘটনার পর অ্যাস্ট্রা জেনিকার (AstraZeneca) রিভিউ কমিটি টিকার বিরূপ প্রভাব সম্পর্কে পুনরায় খতিয়ে দেখবে। টিকার প্রথম এবং দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালে সাফল্যের পর এই ধরনের ঘটনা কেন ঘটল তা খতিয়ে দেখবেন রিভিউ কমিটির সদস্যরা। তবে যতদিন পর্যন্ত রিভিউ কমিটির সবুজ সঙ্কেত মিলছে, ততদিন স্থগিত রাখা হবে টিকার শেষ পর্যায়ের ট্রায়াল।

.