কৃত্রিম ধমনী, এক যুগান্তকারী আবিষ্কার

জবর খবর। জবর খবর। জবর খবর। খুব শীঘ্রই বাজারে আসছে কৃত্রিম ধমনী। ওই ধমনী দিয়ে কোনও বাধা-বিপত্তি ছাড়াই তরতরিয়ে বইবে রক্তস্রোত। একটা ছোট্ট টিউবের মতো কৃত্রিম ধমনী আমাদের শরীরে বসিয়ে দেওয়া হলে তা অল্প সময়ের মধ্যেই বাড়বে গায়ে-গতরে।

Updated By: Oct 19, 2016, 04:25 PM IST
কৃত্রিম ধমনী, এক যুগান্তকারী আবিষ্কার

ওয়েব ডেস্ক: জবর খবর। জবর খবর। জবর খবর। খুব শীঘ্রই বাজারে আসছে কৃত্রিম ধমনী। ওই ধমনী দিয়ে কোনও বাধা-বিপত্তি ছাড়াই তরতরিয়ে বইবে রক্তস্রোত। একটা ছোট্ট টিউবের মতো কৃত্রিম ধমনী আমাদের শরীরে বসিয়ে দেওয়া হলে তা অল্প সময়ের মধ্যেই বাড়বে গায়ে-গতরে।

চমকে উঠলেন? ধমনীও তৈরি করা সম্ভব? যে ধমনী দিয়ে বয়ে যাবে তাজা রক্তস্রোত। ধমনী দিয়ে রক্ত বয়ে যাওয়ার সময় বাধা পেলে আর হার্ট অ্যাটাকের ভয় থাকবে না। অহেতুক ছুরি-কাঁচি চালিয়ে শরীরকে আর ক্ষতবিক্ষত করতে হবে না। অস্ত্রোপচারের হাজারো ধারালো অস্ত্রে আর বিঁধতে হবে না শিশু থেকে বৃদ্ধের শরীর।

আরও পড়ুন- চিকিত্‍সাবিজ্ঞানে নোবেল পেলেন জাপানের ইয়োশুনোরি ওসুমি

হইচই বিশ্বজুড়ে। তোলপাড় ফেলে দেওয়া আবিষ্কার। আমেরিকার মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের কলেজ অফ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক রবার্ট ট্রাঙ্কুইল্লোর নেতৃত্বে একদল গবেষক জড়িয়ে রয়েছেন এই আবিষ্কারের সঙ্গে। যে দলে রয়েছেন অনাবাসী ভারতীয় বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ার অনিতা কুলকার্নি।

আরও পড়ুন- এই কয়েকটি ফ্যাটি খাবার আমাদের অবশ্যই খাওয়া উচিত্‌

.