প্লেনে বেশি চড়লে কালো হয়ে যাবেন!

উড়োজাহাজে যারা বেশি যাতায়েত করেন তাঁদের চামড়া কালো হওয়ার সম্ভাবনা বেশি, এমনটাই দাবি নিউজ ওয়েবসাইট indiatoday-র। এই ইংরাজি নিউজ ওয়েবসাইটের একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে, সমতল থেকে যত বেশি ওপরের দিকে যাওয়া যাবে, ততই বাড়বে আলোক রশ্মির তীব্রতা, আর সেই কারণেই সূর্যের তেজরশ্মিতে স্কিনের ওপর ট্যান তৈরি করার সম্ভাবনাও বাড়ে।

Updated By: Nov 2, 2016, 06:18 PM IST
প্লেনে বেশি চড়লে কালো হয়ে যাবেন!

ওয়েব ডেস্ক: উড়োজাহাজে যারা বেশি যাতায়েত করেন তাঁদের চামড়া কালো হওয়ার সম্ভাবনা বেশি, এমনটাই দাবি নিউজ ওয়েবসাইট indiatoday-র। এই ইংরাজি নিউজ ওয়েবসাইটের একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে, সমতল থেকে যত বেশি ওপরের দিকে যাওয়া যাবে, ততই বাড়বে আলোক রশ্মির তীব্রতা, আর সেই কারণেই সূর্যের তেজরশ্মিতে স্কিনের ওপর ট্যান তৈরি করার সম্ভাবনাও বাড়ে।

তাঁদের আরও দাবি, সমতল থেকে ৩০ হাজার ফুট উচ্চতায় ইউভি (UV) -রে যতটা ক্ষতিকারক হয়, সমতলে তেমনটা একেবারেই হয় না। সমতলে ইউভি (UV) লেভেল যতটা হয়, ৩০ হাজার ফুটে হয় তার দ্বিগুণ। প্রত্যেক ৩ হাজার ফুট উচ্চতায় ১৫ শতাংশ করে বাড়তে থাকে ইউভি (UV) লেভেল, যা মানুষের স্কিনের জন্য ক্ষতিকর। 

উড়োজাহাজের জানালা ইউভি (UV) প্রোটেক্টর যুক্ত হয় না। শুধু মাত্র কেবিন উইন্ডোই ইউভি (UV) প্রোটেক্ট করতে পারে। যার কারণে যাত্রীদের ওপর ইউভি (UV)-রে'র ক্ষতিকারক প্রভাব বিস্তারের সম্ভাবনাও থাকে বেশি। গবেষণা বলছে, যদি দীর্ঘক্ষণ উড়োজাহাজের জানালা সংলগ্ন সিটে কেউ বসেন তাহলে তার চামড়ায় ট্যান পড়ার সম্ভাবনা থাকে সবথেকে বেশি। এই সমস্যা থেকে বাঁচার একমাত্র উপায় উড়োজাহাজে চড়ার সময় সানস্ক্রিন ব্যবহার করা। 

.