Air Pollution: সাবধান! দূষিত বাতাস মাত্র কিছুক্ষণের মধ্যেই বিকল করে দেয় মস্তিষ্ক...

Air Pollution: দুনিয়ার সবচেয়ে দূষিত শহরগুলির তালিকার শীর্ষে দিল্লি। পাশাপাশি, যেটা খুব ভয়-জাগানো তা হল, বিশ্বের ৫ দূষিত শহরের তালিকায় রয়েছে মুম্বই ও কলকাতাও! অর্থাৎ, ভয়ংকর দূষণের কবলে মহানগরও। তাহলে, ভারতের তিন বড় শহরই দূষণের কবলে!

Updated By: Nov 7, 2023, 06:51 PM IST
Air Pollution: সাবধান! দূষিত বাতাস মাত্র কিছুক্ষণের মধ্যেই বিকল করে দেয় মস্তিষ্ক...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাতাস ক্রমশ দূষিত হয়ে যাচ্ছে। তার প্রভাব পড়ছে মানুষের শ্বাসযন্ত্রে। এমনটাই এতদিন জানা ছিল। এবার জানা গেল আরও সাংঘাতিক ব্যাপার। দূষণে বিকল হয় মস্তিষ্কও।

আরও পড়ুন: Disease X: আসছে কোভিডের চেয়েও ভয়ংকর অতিমারি! ফের লকডাউন, বিশ্ব জুড়ে অচলাবস্থা?

দিওয়ালির এখনও কিছু দেরি রয়েছে। ফলে এখনই বাতাসে দূষণের মাত্রা সাংঘাতিক হওয়ার কথা নয়। কিন্তু এরই মধ্যে ঘন ধোঁয়াশায় ঢেকে গেল দিল্লির আকাশ। এ নিয়ে সতর্কতাও জারি করেছে কেন্দ্র। ১০ নভেম্বর পর্যন্ত দিল্লির স্কুলগুলিতে ছুটি দিয়ে দেওয়া হয়েছে। আর এসবের মধ্যেই দূষণ নিয়ে এক পরিসংখ্যান প্রকাশ করল স্যুইস সংস্থা 'আইকিউ এয়ার'। সেখানে জানানো হয়েছে, দিল্লি, মুম্বই ও কলকাতা বিশ্বের সবচেয়ে দূষিত শহরগুলির তালিকায় বেশ উপরের দিকেই। 

দুনিয়ার সবচেয়ে দূষিত শহরগুলির তালিকার শীর্ষে রয়েছে  দিল্লি। পাশাপাশি, যেটা খুব ভয়-জাগানো তথ্য তা হল, বিশ্বের ৫ দূষিত শহরের তালিকাতে রয়েছে মুম্বই ও কলকাতাও! অর্থাৎ, ভয়ংকর দূষণের কবলে মহানগরও। খুবই উদ্বেগের যে, ভারতের তিন বড় শহরই দূষণের কবলে। এই অবস্থার দ্রুত পরিবর্তন চাই। না হলে জনস্বাস্থ্যের উপর এর অত্যন্ত খারাপ প্রভাব পড়বে। 

চিকিৎসকেরা বলে থাকেন, একজন সুস্থ মানুষের জন্য যে বাতাসের প্রয়োজন সেখানে এয়ার কোয়ালিটি ইনডেক্স হওয়া উচিত ৫০। অথচ গত রবিবার কলকাতার এয়ার কোয়ালিটি ইনডেক্স ছিল ২০৬। মুম্বইয়ের এয়ার কোয়ালিটি ইনডেক্স ছিল ১৬২। আর দিল্লিতে বায়ুদূষণ গুরুতর পর্যায়ে। চিকিৎসকেরা বিষয়টির ভয়াবহতা বোঝাবার জন্য বলছেন, এই মুহূর্তে দিল্লির বায়ুতে শ্বাস নেওয়ার অর্থ ৪০-৫০টি সিগারেট খাওয়া!

এর ফলে দিল্লিবাসীর ফুসফুসের মারাত্মক ক্ষতি হচ্ছে। তবে কেবল ফুসফুস নয়, সম্প্রতি জানা গিয়েছে, বায়ুদূষণ মস্তিষ্কের উপরও অত্যন্ত নেতিবাচক প্রভাব ফেলে। এতটাই যে, দূষিত বায়ু মাত্র এক ঘণ্টাতেই মস্তিষ্কের কার্যকলাপে ছন্দপতন ঘটাবার ক্ষমতা রাখে! ব্রিটিশ কলম্বিয়া ইউনিভার্সিটি এবং ভিক্টোরিয়া ইউনিভার্সিটির গবেষকদের সমীক্ষা রিপোর্টে সম্প্রতি এমনই তথ্য উঠে এসেছে।

আরও পড়ুন: Human Brains: ক্রমশ ছোট হচ্ছে মস্তিষ্ক! নিশ্চিহ্ন হয়ে যেতে পারে পুরো মানবসভ্যতাই?

মস্তিষ্কের উপর বায়ু দূষণের প্রভাব নিয়ে এই দুই বিশ্ববিদ্যালয়ের গবেষকদের রিপোর্টটি 'এনভায়রনমেন্টাল হেল্থে' সম্প্রতি প্রকাশিত হয়েছে। সেই রিপোর্টে দেখা যাচ্ছে, মাত্র দু-ঘণ্টা ডিজেল-দূষণের সংস্পর্শে থাকলে ব্রেনের কার্যকরী ক্ষমতা হ্রাস পায়। ২৫ জন সুস্থ প্রাপ্তবয়স্কের উপর এই পরীক্ষা চালানো হয়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.