Covid 19-র পর এবার টোমাটো ফিভার! এখনও পর্যন্ত দেশে আক্রান্ত ৮০

কী কারনে এই ফ্লু হচ্ছে তা এখনও জানা যায়নি

Updated By: May 11, 2022, 01:57 PM IST
Covid 19-র পর এবার টোমাটো ফিভার! এখনও পর্যন্ত দেশে আক্রান্ত ৮০

নিজস্ব প্রতিবেদন: একটি নতুন ফ্লু দেশের মানুষের মনে দুশ্চিন্তা সৃষ্টি করেছে। জানা গেছে, কেরালায় ৮০ টিরও বেশি শিশু এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। এদের সকলেরই বয়স পাঁচ বছরের কম।

কেরালার একটি জেলায় টমেটো ফ্লু ছড়িয়ে পড়ার পরে পাশের রাজ্য তামিলনাড়ুতে মেডিকেল দল মানুষকে পরীক্ষা করা শুরু করেছে। এই ফ্লুয়ে শিশুরা অজ্ঞাত জ্বরে ভুগছে বলে জানা গেছে। এই টমেটো জ্বর একটি ভাইরাল জ্বর নাকি এটি চিকুনগুনিয়া অথবা ডেঙ্গুর পরবর্তী প্রভাব তা নিয়ে এখনও বিতর্কের সমাধান হয়নি। টমেটো ফ্লুর প্রভাবে, বাচ্চাদের ফুসকুড়ি, ত্বকে জ্বালা, ডিহাইড্রেশন এবং লাল ফোসকা দেখা যাচ্ছে।

এই টমেটো ফ্লুয়ের ফলে আক্রান্তের শরিরে জ্বর, ডিহাইড্রেশন, র‍্যাশ, ত্বকের সমস্যা, হাত এবং পায়ের চামড়ার রঙ পরিবর্তন, ফোস্কা, খিঁচুনি, বমি বমি ভাব, ডাইরিয়া, সর্দি, কাশি, গায়ে ব্যাথার মত বিভিন্ন লক্ষণ দেখা যায়।

আরও পড়ুন: Corona Test Report: ৪৫ মিনিটে পেয়ে যান করোনা টেস্টের রিপোর্ট, জানুন কীভাবে

কী কারনে এই ফ্লু হচ্ছে তা এখনও জানা যায়নি। এছাড়াও এই ফ্লু নতুন কোনও রোগ নাকি ডেঙ্গু অথবা চিকুনগুনিয়ার পরবর্তী প্রভাব সেই সম্পর্কেও এখনও সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি ডাক্তাররা। 

কোনও শিশুর মধ্যে এই রোগের লক্ষণ দেখা গেলেই সময় নষ্ট না করে তাঁকে ডাক্তারের কাছে নিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়ছে। এছাড়াও শিশুদের শরীর হাইড্রেটেড রাখার পরামর্শ দেওয়া হয়েছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.