Medicine: মশলার পর এবার জীবনদায়ী ওষুধ, প্যারাসিটামল-সহ ৫২ ফর্মুলায় প্রশ্ন!

প্যারাসিটামল, প্যান্টোপ্রাজল এবং ব্যাকটেরিয়া সংক্রমণের চিকিৎসার জন্যে ব্যবহৃত বেশ কিছু অ্যান্টিবায়োটিক নিয়ে সতর্কতা জারি হয়েছে। ওষুধগুলির মধ্যে থেকে ২২টি হিমাচলপ্রদেশে তৈরি করা হয় বলে জানিয়েছে সিডিএসসিও।

Updated By: Jun 26, 2024, 07:05 PM IST
Medicine: মশলার পর এবার জীবনদায়ী ওষুধ, প্যারাসিটামল-সহ ৫২ ফর্মুলায় প্রশ্ন!
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নিয়মিত ব্যবহৃত হয় এমন ৫২ টি ওষুধ অত্যন্ত নিম্নমানের। তাই সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন সতর্কতা জারি করেছে। কারণ প্যারাসিটামল সহ অন্তত ৫০টি ওষুধের মান নিয়ে সংশয় দেখা দিয়েছে। প্যারাসিটামল, প্যান্টোপ্রাজল এবং ব্যাকটেরিয়া সংক্রমণের চিকিৎসার জন্যে ব্যবহৃত বেশ কিছু অ্যান্টিবায়োটিক নিয়ে সতর্কতা জারি হয়েছে। 

আরও পড়ুন, Period Cramp: ঘরোয়া উপায়ে একনিমেষে দূর করুন পিরিয়ড ক্র্যাম্প

ওষুধগুলির মধ্যে থেকে ২২টি হিমাচলপ্রদেশে তৈরি করা হয় বলে জানিয়েছে সিডিএসসিও। নমুনা সংগ্রহ করা হয়েছিল জয়পুর, হায়দরাবাদ, ওয়াঘোড়িয়া এবং গুজরাটের ভাদোদরা, অন্ধ্রপ্রদেশ এবং ইন্দোর থেকেও। সূত্রের খবর, যে যে ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলি এই ওষুধ তৈরি করেছে তাঁদের নোটিস পাঠানো হয়েছে। একই সঙ্গে, যে ওষুধগুলির গুণগত মান নিয়ে প্রশ্ন উঠেছে তা বাজারে ছড়িয়ে থাকলে তা দ্রুত তুলে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। 

২০ জুন একটি সতর্কতা জারি করে সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন। সতর্কতা অনুসারে, মোট ৫২টি ওষুধের নমুনা পরীক্ষা করেছিল সিডিএসসিও। এই সব ওষুধের তালিকায় রয়েছে- ক্লোনাজেপাম ট্যাবলেট, যা খিঁচুনি এবং উদ্বেগজনিত রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়, ব্যথা উপশমকারী ডাইক্লোফেনাক, অ্যান্টি-হাইপারটেনশন ড্রাগ টেলমিসার্টন, অ্যামব্রোক্সল, যা শ্বাসযন্ত্রের রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়, ফ্লুকোনাজোল, একটি অ্যান্টিফাঙ্গাল এবং কিছু মাল্টিভিটামিন এবং ক্যালসিয়াম ট্যাবলেট।

আরও পড়ুন, Belly Fat Reduce: ভুঁড়ি মোমের মত গলাতে বদলান খাদ্যাভ্যাস, মিলবে দারুণ ফল...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.