অশান্তির আবহে মিটল ভোট, রাজ্যে ভোট পড়ল ৭৯.৯৬ %

রাজ্যের সাত জেলার ১৭টি কেন্দ্রে চলছে ভোটগ্রহণ। সরাসরি বিভিন্ন কেন্দ্র থেকে সরাসরি লাইভ আপডেট---

Updated By: May 12, 2014, 08:06 PM IST

রাজ্যের সাত জেলার ১৭টি কেন্দ্রে চলছে ভোটগ্রহণ। সরাসরি বিভিন্ন কেন্দ্র থেকে সরাসরি লাইভ আপডেট---

সন্ধে ৬টা পর্যন্ত ভোটদানের হার-৭৯.৯৬ শতাংশ

বিকাল ৫.১৫- বিকাল ৫টা পর্যন্ত রাজ্যের ১৭টি কেন্দ্রে ভোটদানের হার-কলকাতা (দ.)-৬৫.৯০,কলকাতা (উ.)-৬০.০৭, দমদম-৭৩.৭২,যাদবপুর-৭৩.৫১,ডায়মন্ডহারবার-৭৬.৫৫,জয়নগর-৭৮.১৫,মথুরাপুর-৭৮.৬০, বারাকপুর-৭৮.৪০,বারাসত-৭৯.৯৯,বসিরহাট-৮০.১৪,বনগাঁ-৮১.৮৫, রানাঘাট-৮১.২৫, কৃষ্ণনগর-৮১.৪০,তমলুক-৮৫.৭৮, কাঁথি-৮২.৭৭, ঘাটাল-৮১.৩০,বহরমপুর-৭৭.০৭

দুপুর ১টা- উত্তর কলকাতার মালাপাড়ায় বোমাবাজির অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। ওই এলাকায় বিজেপি কর্মীরা তাদের ক্যাম্প অফিস ভাঙচুর করেছে বলে পাল্টা অভিযোগ করেছে তৃণমূল।

সিপিআইএমের নির্বাচনী কার্যালয় ভেঙে গুঁড়িয়ে দেওয়ার অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। দুপুর বারোটা নাগাদ বাঙ্গুরে ঘটনাটি ঘটেছে। কার্যালয়ে ভাঙচুরের পাশাপাশি, তিন তৃণমূল কর্মীকেও বেধড়ক মারধর করা হয়।

দুপুর ১২.৩০টা-সল্টলেকে হেনস্থার শিকার হলেন বারাসতের বিজেপি প্রার্থী পিসি সরকার। বুথে ঢুকতে গেলে বাধা পান তিনি।
তাঁকে ঘিরে বিক্ষোভ দেখানো হয়। অভিযোগ, তৃণমূলের বিরুদ্ধে। সল্টলেকের সেন্ট ফ্রান্সিস জেভিয়ার্স স্কুলে ভোট কেমন হচ্ছে দেখতে যান পিসি সরকার। ২২ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলার মিনু চক্রবর্তীর নেতৃত্বে তাঁকে ঘিরে বিক্ষোভ দেখানো হয়। পুলিসের সামনেই পিসি সরকারকে বুথে ঢুকতে বাধা দেওয়া হয়, গালিগালাজ করা হয় বলে অভিযোগ। বাধা পেয়ে ফিরে যান বারাসতের বিজেপি প্রার্থী। অভিযুক্ত তৃণমূল কাউন্সিলারের দাবি দলের তরফে বিক্ষোভ দেখানো হয়নি। বিক্ষোভ দেখিয়েছেন সাধারণ ভোটাররা।

সকাল ১২টা-কেন্দ্র ঘাটাল- কেশপুরে একাধিক বুথ দখলের অভিযোগে কাঠগড়ায় শাসকদল। গোটা ঘটনা জানতে চাইল জাতীয় নির্বাচন কমিশন।

সকাল ১১.৪০-পোস্তায় কলকাতার প্রাক্তন ডেপুটি মেয়র মীনাদেবী পুরোহিতের বাড়ি লক্ষ্য করে বোমা ছোঁড়া হল। ভোট দেওয়ার জন্য বাড়ি থেকে বেরোন ২৪ নম্বর ওয়ার্ডের বিজেপি কাউন্সিলর তথা প্রাক্তন ডেপুটি মেয়র মীনাদেবী পুরোহিত৷ সেই সময় তাঁর বাড়ি লক্ষ্য করে বোমা ছোঁড়ে দুষ্কৃতীরা৷ মীনাদেবী রক্ষা পেলও বোমার আঘাতে জখম হন এক ব্যক্তি৷

সকাল ১১.২০- দত্তপুকুরে আক্রান্ত হলেন এসএফআই নেতা। গরম তেলের কড়াইয়ে ফেলার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে।

সকাল ১০.৩০টা- ১১ টি বুথে পুনর্নির্বাচনের কথা ঘোষণা করল নির্বাচন কমিশন। কাল হবে এই ১১টি বুথে উপনির্বাচন। বিরোধীদের দাবি ছিল ৩০টি কেন্দ্রে পুনর্নির্বাচনের।

সকাল ১০টা- কেন্দ্র দমদম- ঘোলার নাটাগড়ের বুথে অন্তঃসত্ত্বা সোমা সরকারকে ব্যাপক মারধর করা হল। আক্রান্ত হলেন স্বাতী সরকার, গোপাল সরকার।

সকাল ১০টা- কেন্দ্র মথুরাপুর- মন্দিরবাজার এলাকার নয় এবং দশ নম্বর বুথে অবাধে চলছে ছাপ্পা ভোট। বুথের ভিতরে নেই কোনও বিরোধী দলের এজেন্ট। এমনই অভিযোগ ওই কেন্দ্রের বাম প্রার্থী রিঙ্কু মণ্ডলের। তাঁর অভিযোগ, বাইরে যখন লাইনে দাঁড়িয়ে সাধারণ ভোটাররা, তখন নানা অজুহাতে বুথের মধ্যে ঢুকে অবাধে ছাপ্পা ভোট দিচ্ছেন তৃণমূল নেতারা।

সকাল ৯.৪৫-ঘাটালে আক্রান্ত সিপিআইএম নেতা। তৃণমূলের বিরুদ্ধে মারধরের অভিযোগ। আহত নেতাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সকাল ৯.৩০- কেন্দ্র দক্ষিণ কলকাতা-বড়িশায় হেনস্থার শিকার সিপিআইএম প্রার্থী নন্দিনী মুখোপাধ্যায়কে। পূর্বপাড়া হাইস্কুলে বেনিয়মের খবর পেয়ে ছুটে যান নন্দিনী। এরপর সেখানে গেলে তাঁকে হেনস্থা করা হয় বলে অভিযোগ।

মুর্শিদাবাদের সোমপাড়ায় ভোট ঘিরে উত্তেজনা। বয়স্কদের ভোট করানোকে কেন্দ্র করে হুমায়ন কবীরের সঙ্গে কেন্দ্রীয় বাহিনীর জনওয়ানদের বচসা ও হাতাহাতি।
----
সকাল ৯.১৫টা- শক্তিপুরের নারকেলবেড়িয়ায় গড়দোয়ারার ১৭৬ নম্বর বুথে কংগ্রেসকে ভোট দেওয়ায় তিন কংগ্রেস কর্মীকে মারধর।

সকলা ৯.১৫টা- কেন্দ্র বসিরহাট-হাড়োয়ার ব্রাহ্মণচকে ভোটারদের ওপর হামলার অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। গুলিবিদ্ধ হয়েছেন চারজন। নাম টোটোন মণ্ডল, ক্ষিতীশ নস্কর, রুমা মণ্ডল, বেহুলা মণ্ডল প্রত্যেকের অবস্থা আশঙ্কাজনক। তিনজন হাড়োয়া হাসপাতালে ভর্তি। ভোজালি-চপারের আঘাতে আহত আরও ষোলোজন হাসপাতালে চিকিত্সাধীন। মিনাখাঁর তৃণমূল বিধায়ক উষারানি মণ্ডলের উপস্থিতিতে গুলি চালানো হয় বলে অভিযোগ।

সকাল ৯টা- কেন্দ্র বারাকপুর- টিটাগড় লালবাহাদুর শাস্ত্রী স্কুলের বুথে সিপিআইএম এজেন্ট শুভেন্দু ঘোষকে মারধরের অভিযোগ উঠেছে তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে। অভিযোগ শুভেন্দু ঘোষকে বুথ থেকে বের করে দেওয়া হয়েছে।

ইভিএমের চার নম্বরে যেখানে নাম থাকা কথার বাম প্রার্থীর, সেখানে নাম কংগ্রেস প্রার্থীর। মথুরাপুর লোকসভা কেন্দ্রের চণ্ডীপুর গ্রাম পঞ্চায়েত এলাকার ১৪১ নম্বর বুথেই এই বিভ্রাট। পাঁচ নম্বরে নাম রয়েছে বাম প্রার্থী রিঙ্কু নস্করের। সকালে এই বুথে ভোট শুরু হয়। ১০৮টি ভোটও পরে। কিন্তু পরে বিষয়টি নজরে আসে। কমিশনে নালিশ জানানোর পর ওই বুথে ভোট বন্ধু করে দেওয়া হয়।

সকাল ৮.৪০টা-কেন্দ্র কলকাতা (উত্তর)-বেলেঘাটা এলাকায় নারকেলডাঙা হাইস্কুল ও সুকান্ত কলোনির স্কুলে বুথ দখলের অভিযোগ। কমলা বিদ্যামন্দিরের স্কুলে বুথ দখলের অভিযোগ। ৩৫ নম্বর ওয়ার্ডে তৃণমূল কর্মী পথ আটকে ভোটারদের বুথে যেতে বাধা দিচ্ছে বলে অভিযোগ।

সকাল ৮.৩০টা- কেন্দ্র ঘাটাল-পিংলার দুটি বুথে ছাপ্পা ভোটের অভিযোগ।

সকাল ৮.২০- কেন্দ্র যাদবপুর- ভোট শুরু হতেই সন্ত্রাসের খবর আসতে শুরু করেছে যাদবপুর লোকসভা কেন্দ্রের ভাঙড় থেকে। চন্দনেশ্বর দু নম্বর পঞ্চায়েতের তালদিঘি গ্রামে ব্যাপক বোমাবাজি শুরু হয়েছে। কাশীপুর থানার জিরানগাছায় বিরোধী এজেন্টদের মারধর করে বের করে দেওয়ার অভিযোগ উঠেছে।

সকাল ৮.২৫টা- কেন্দ্র যাদবপুর- দুর্গাপুর পঞ্চায়েতের ১১৩ ও ৬১ নম্বর বুথেও বিরোধী এজেন্ট বসতে দেওয়া হয়নি বলে অভিযোগ। বোদরার ৭৪ নম্বর বুথ থেকেও বিরোধী এজেন্ট বের করে দেওয়ার অভিযোগ উঠেছে। এলাকায় গিয়েছেন সুজন চক্রবর্তী।

সকাল ৮.১৫টা-কেন্দ্র তমলুক- নন্দীগ্রামের দাউদপুরের বিরোধী এজেন্ট বসতে না দেওয়ার অভিযোগ। খেজুরির বারাতলায় ভোটারদের বুথে যেতে বাধা।

সকাল ৮টা- কেন্দ্র কলকাতা (উত্তর)-বেলেঘাটায় বুথে সিপিআইএম-তৃণমূল বচসা।

আজ যে ১৭টি কেন্দ্রে ভোট চলছে গত লোকসভা নির্বাচনে তাঁর মধ্যে ১৫টি কেন্দ্রেই জিতেছিল তৃণমূল। একটি আসনে জিতেছিল কংগ্রেস। বামফ্রন্ট জিতেছিল ১টি আসন।

সকাল ৭.৩০টা- কেন্দ্র বারাকপুর- বারাকপুর কেন্দ্রের টিটাগড় লালবাহাদুর শাস্ত্রী স্কুলের বুথে সিপিআইএম এজেন্ট শুভেন্দু ঘোষকে মারধরের অভিযোগ উঠেছে তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে। অভিযোগ শুভেন্দু ঘোষকে বুথ থেকে বের করে দেওয়া হয়েছে।

সকাল ৭.৩০--কেন্দ্র ঘাটাল- পশ্চিম মেদিনীপুরের পিংলার একাধিক বুথ দখলের অভিযোগ। সবংয়ের খড়াইয়ে বাম প্রার্থীর এজেন্টকে অপহরণের অভিযোগ। বাম প্রার্থীর এজেন্ট ধনঞ্জয় মিত্র।

কেন্দ্র বসিরহাট- ভোট শুরু হতেই উত্তেজনা বসিরহাটে। হাড়োয়ার ব্রাহ্মণচকে গুলিবিদ্ধ হলেন সঞ্জন মণ্ডল নামে এক ভোটার। তৃণমূল কংগ্রেস কর্মী-সমর্থকরা ভোট দিতে বাধা দেয় বলে অভিযোগ। এরপরই চলে গুলি। লাঠিতে আহত হয়েছেন আরও চারজন। প্রত্যেকেই হাসপাতালে ভর্তি। ঘটনার সময় পুলিস কার্যত নিষ্ক্রীয় ছিল বলে অভিযোগ উঠেছে।

সকাল ৭টা-কেন্দ্র কৃষ্ণনগর- সন্ত্রাসের আবহেই ভোট শুরু। উত্তপ্ত নদিয়ার গয়েশপুর। ছাপ্পাভোট, বুথদখল, মহিলাদের মারধরের অভিযোগ।
---------------------------------

অশান্তির আশঙ্কার মধ্যেই কলকাতার দুই কেন্দ্রে লড়াই এবার জমজমাট। কলকাতা উত্তর কেন্দ্র ধরে রাখা বড় চ্যালেঞ্জ তৃণমূল প্রার্থী সুদীপ বন্দ্যোপাধ্যায়ের কাছে। এই কেন্দ্রে সিপিআইএম প্রার্থী রূপা বাগচী। তৃণমূল থেকে কংগ্রেসে ফেরা সোমেন মিত্রকে এই কেন্দ্রে প্রার্থী করেছে কংগ্রেস।

বিজেপির রাজ্য সভাপতি রাহুল সিনহাকে প্রার্থী করেছে বিজেপি। অন্যদিকে কলকাতা দক্ষিণ কেন্দ্রে তৃণমূল প্রার্থী সুব্রত বক্সি।ওই কেন্দ্রে সিপিআইএমের প্রার্থী অধ্যাপক নন্দিনী মুখার্জি। বিজেপির হয়ে ভোটে দাঁড়িয়েছেন তথাগত রায়। কংগ্রেস টিকিট দিয়েছে মালা রায়কে। কলকাতা সংলগ্ন বারাকপুরের ভোটের দিকেও নজর থাকবে সবার। ওই কেন্দ্রে তৃণমূলের দীনেশ ত্রিবেদীর সঙ্গে মূল লড়াই সিপিআইএমের সুভাষিণী আলির।

বারাকপুরে বিজেপি প্রার্থী করেছে প্রাক্তন আইপিএস আর কে হান্ডাকে। রাজ্যের অন্যতম বৃহত্তম লোকসভা কেন্দ্র দমদমে তৃণমূল প্রার্থী করেছে গতবারের জয়ী প্রার্থী অধ্যাপক সৌগত রায়কেই। দমদমে সৌগত রায়কে চ্যালেঞ্জ করতে প্রাক্তন অর্থমন্ত্রী অসীম দাশগুপ্তকে প্রার্থী করেছে সিপিআইএম। প্রাক্তন রাজ্য সভাপতি তপন সিকদারকে প্রার্থী করেছে বিজেপি। এছাড়াও দুই মেদিনীপুরের ঘাটাল, কাঁথি ও তমলুকেও এবার জমজমাট লড়াই হবে বলে মনে করছেন নির্বাচনী বিশ্লেষকরা। বহরমপুরের অধীর চৌধুরী এবং কৃষ্ণনগর কেন্দ্রে তাপস পালেরও ভাগ্য নির্ধারিত হবে শেষ দফার ভোটে।

.