Oscar 2022: অস্কারের মূল পর্বে বাঙালি পরিচালকের ছবি, গ্রামের এক দলিত সাংবাদিককে কেন্দ্র করে ছবি

ডকুমেন্টারি ফিচার বিভাগে মনোনয়ন পেয়েছে এই ভারতীয় তথ্যচিত্র। 

Updated By: Feb 9, 2022, 08:09 PM IST
Oscar 2022: অস্কারের মূল পর্বে বাঙালি পরিচালকের ছবি, গ্রামের এক দলিত সাংবাদিককে কেন্দ্র করে ছবি

নিজস্ব প্রতিবেদন: মঙ্গলবার প্রকাশিত হয় ৯৪ তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের (94th Academy Award) মনোনীত ছবির তালিকা। ফাইনাল পর্বে কোন কোন ছবি মনোনয়ন পেল সেদিকে তাকিয়ে ছিল গোটা বিশ্বের সিনেমা প্রেমীরা। মঙ্গলবার এক টুইট ঘিরে শুরু হয় জল্পনা। সেরা ছবির তালিকায় জায়গা পেতে পারে তামিল ছবি 'জয় ভীম', এই আশায় বুক বেঁধেছিল আপামর ভারতবাসী। কিন্তু তালিকা প্রকাশের সঙ্গে সঙ্গেই মন ভাঙে ভারতীয় সিনেমার অনুরাগীদের। সেরা ছবির তালিকায় জায়গা পায়নি জয় ভীম। তবে অন্য বিভাগে রয়েছে একটি ভারতীয় ছবি। 

ডকুমেন্টারি ফিচার (Documentary Feature) বিভাগে শেষ পাঁচে জায়গা করে নিয়েছে দুই ভারতীয় পরিচালকের তৈরি ছবি ‘রাইটিং উইথ ফায়ার’(Writing With Fire)। দুই  পরিচালকের একজন রিন্টু থমাস এবং আরেকজন সুস্মিত ঘোষ। ছবির নাম রাইটিং উইফ ফায়ার। এক দলিত সাংবাদিকের এক সংবাদপত্র 'খবর লহরিয়া' চালু করা ও সেই সংবাদপত্র সে কীভাবে এগিয়ে নিয়ে যায় সেই নিয়েই চিত্রনাট্য। এটি দুই পরিচালকের প্রথম পূর্ণদৈর্ঘ্যের ডকুমেন্টারি। 

আরও পড়ুন: Viral Video: 'স্বাধীনতার যুদ্ধে সামিল ছিল আমার পরিবার' বিতর্কের মাঝে ভাইরাল শাহরুখের পুরনো ভিডিও

অস্কারে যাওয়ার আগে বহু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মঞ্চে প্রশংসা কুড়িয়েছে এই তথ্যচিত্র। সবমিলিয়ে এখনও অবধি ২০টি আন্তর্জাতিক পুরস্কার জিতেছে ‘রাইটিং উইথ ফায়ার’। সানডান্স ফিল্ম ফেস্টিভালে জ্যুরি ও অডিয়েন্স দুই বিভাগেই সেরা তথ্যচিত্রের তকমা পেয়েছে এই ছবি। এবছর সবচেয়ে বেশি মনোনয়ন পেয়েছে 'দ্য় পাওয়ার অফ দ্য ডগ'। সবমিলিয়ে বারোটি বিভাগে মনোনয়ন পেয়েছে এই ছবি। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.