১৮ বছর পর ফের ভারতের মাটি মাতবে ইয়ান্নির সুরের ঝংকারে

১৮ বছর পর ফের ভারতের মাটি কাঁপাতে এলেন বিশ্বের অন্যতম সেরা মিউজিক কম্পোজার ইয়ান্নি। ভদোদরার আর্ট ও কালচারাল ফেস্টিভালে (VADFEST) অংশগ্রহণ করছেন তিনি।  

Updated By: Jan 22, 2015, 03:05 PM IST
 ১৮ বছর পর ফের ভারতের মাটি মাতবে ইয়ান্নির সুরের ঝংকারে
Photo courtesy: http://www.yanni-india.in

ভদোদরা: ১৮ বছর পর ফের ভারতের মাটি কাঁপাতে এলেন বিশ্বের অন্যতম সেরা মিউজিক কম্পোজার ইয়ান্নি। ভদোদরার আর্ট ও কালচারাল ফেস্টিভালে (VADFEST) অংশগ্রহণ করছেন তিনি।  

আজ লক্ষ্মী বিলাস প্যালেসে উদ্বোধনী কনসার্ট শুরুর আগে ইয়ান্নি সাংবাদিকদের জানিয়েছেন ''আমি এখন যা, তার পিছনে গান্ধীজীর অবদান অপরিসীম।''

পৃথিবীর ''ট্রু গ্লোবাল আর্টিস্ট'' ইয়ান্নি ফুল স্কেল অর্কেস্ট্রার সঙ্গে সিন্থেসাইজারের অনন্য সম্মিলনের জন্য বিখ্যার। পৃথিবীর বিভিন্নপ্রান্তে কনসার্ট করে বেড়ান তিনি। চিনেও  তাঁর ভক্ত রয়েছেন।

ইয়ান্নি জানিয়েছেন ''ঐতিহাসিক স্থাপত্যের সামনে কনসার্ট করতে ভালবাসি আমি। আমি পৃথিবীর বিভিন্ন প্রান্তের বিভিন্ন সংস্কৃতির মিউজিশিয়ানদের সঙ্গে কাজ করতে ভালবাসি। পছন্দ করি ভিন্নভিন্ন দেশের মিউজিকাল ইন্সট্রুমেন্ট ব্যবহার করতে। ভারতীয় মিউজিক্যাল ইন্সট্রুমেন্ট ব্যবহার করা আমার বহুদিনের ইচ্ছা। আমি ভারতীয় সঙ্গীতকারদের সঙ্গে কাজ করতে চাই।''

নিজের মিউজিককে নির্দিষ্ট কোনও ক্যাটাগরিতে ফেলতে নারাজ এই বিশ্বক্যাত কম্পোজার। তাঁর মতে ভিন্ন ভিন্ন সংস্কৃতি তাঁর সঙ্গীত সৃষ্টিকে অনুপ্রাণিত করে।

১৮ বছর আগে তাজমহলের সামনে ইয়ান্নির কনসার্টের স্মৃতি আজও ভারতীয় সঙ্গীত প্রেমীদের মনে সমান টাটকা।

 

.