Roddur Roy: নির্বাপিত রোদ্দুর! সোশ্যাল মিডিয়া সেনসেশন 'মোকসা' রোদ্দুর রায়ের আসল পরিচয় কী?

রোদ্দুর রায় তাঁর ছদ্মনাম। তাঁর আসল নাম অনির্বান রায়। দিল্লি নিবাসী রোদ্দুর আইটি কর্মী। নিজেকে মোকসা বলেন তিনি।

Updated By: Jun 7, 2022, 04:12 PM IST
Roddur Roy: নির্বাপিত রোদ্দুর! সোশ্যাল মিডিয়া সেনসেশন 'মোকসা' রোদ্দুর রায়ের আসল পরিচয় কী?

নিজস্ব প্রতিবেদন: রোদ্দুর রায়(Roddur Roy) আর বিতর্ক, এককথায় সমার্থক শব্দ। তাঁর নাম শুনলে অনেকেরই মুখে চোখে বিরক্তি ধরা পড়ে, অনেকেই তাঁর নিন্দামন্দ করেন, কিন্তু সোশ্যাল মিডিয়ায় তাঁর জনপ্রিয়তা অস্বীকার করা অসম্ভব, একঅর্থে তিনি সোশ্যাল মিডিয়া সেনসেশন। বারবারই নানা বিতর্কে নাম জড়িয়েছে তাঁর। মঙ্গলবার ফের খবরের শিরোনামে উঠে আসে সেই নাম। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে কুরুচিকর মন্তব্যের জেরে গ্রেফতার করা হয় রোদ্দুর রায়কে। 

রোদ্দুর রায় তাঁর ছদ্মনাম। তাঁর আসল নাম অনির্বান রায়। দিল্লি নিবাসী রোদ্দুর আইটি কর্মী। নিজেকে মোকসা বলেন তিনি। একাধারে তিনি ইউটিউবার, কবি, লেখক, গায়ক। তাঁর আপাত অশ্রাব্য গান, ইউকেলেল বাজানোর ভঙ্গিমা, সোশ্যাল মিডিয়ায় লাইভে গঞ্জিকা সেবন দেখে অনেকেই তাঁকে নিয়ে বিরক্ত কিন্তু তাসত্ত্বেও সোশ্যাল মিডিয়ায় তাঁর ভক্তসংখ্যা অগুনতি। 

জানা যায় যে, পূর্ব মেদিনীপুরের দেপালে রামনগর কলেজ থেকে স্নাতক হন তিনি। এরপর নানা দেশি ও বিদেশি শিক্ষা প্রতিষ্ঠান থেকে তিনি একাধিক ডিগ্রি অর্জন করেছেন। বেশ কিছু  প্রচলিত জনপ্রিয় গানের কথা পালটে বিতর্কিত শব্দগুচ্ছ জুড়ে খবরের শিরোনামে উঠে এসেছিলেন তিনি। তাঁর প্রোফাইলে প্রকাশিত তথ্য বলছে, গত দুই দশক ধরে বিভিন্ন শিল্প মাধ্যমে সাররিয়্যাল ও পোস্ট মডার্নিস্ট ভাবধারার পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যাচ্ছেন রোদ্দুর। এছাড়াও তথ্য প্রযুক্তি ব্যবসায় গবেষণা ও প্রক্রিয়াকরণ পদ্ধতির সঙ্গেও যুক্ত ছিলেন তিনি। 

আরও পড়ুন: Roddur Roy Arrested: মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে কুরুচিকর মন্তব্য, গোয়া থেকে গ্রেফতার রোদ্দুর রায়

কলকাতার লিটল ম্যাগাজিন আন্দোলনের পরিচিত একটি মুখ রোদ্দুর রায়। তাঁর লেখা বই And Stella Turns a Mom বইয়ে ‘মক্সিজম’ তত্ত্বের অনুসন্ধান করেছেন রোদ্দুর রায়। মুক্তি, প্রেম ও শান্তি প্রতিষ্ঠা করতে এই তত্ত্বের জন্ম দিয়েছেন তিনি। তাঁর উপন্যাসের কেন্দ্রীয় নারী চরিত্রটি একঘেয়ে কর্পোরেট আবহ থেকে কী ভাবে মহাজাগতিক সত্য উদঘাটনে সফল হবে,সেই যাত্রার কথাই বলা হয়েছে বইটিতে। কবিতাও লেখেন রোদ্দুর রায়। তবে তাঁর গানের মতোই কবিতার নাম দেখেও চোখ কপালে উঠেছিল কবিতাপ্রেমীদের। নিজেকে ‘বিশ্যোকোবি’ বলে দাবি করে থাকেন তিনি। 

রবীন্দ্র সঙ্গীতে অশ্লীল শব্দ জুড়ে তিনি খবরে এসেছিলেন কিন্তু এরপর ২০২০ সালে রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ে তাঁর গানের কলি পিঠে লিখে বসন্তোত্সবে অংশগ্রহণ করার ফলে কয়েক জন পড়ুয়ার বিরুদ্ধে এফআইআর দায়ের হয় এবং পরবর্তীতে তাঁদের আটক করা হয়। সাম্প্রতিক অতীতের নানান সমস্যা যেমন CAA, NRC এমন নানান বিষয়ে ফেসবুকে একসময় নিজের বক্তব্য রেখেছিলেন রোদ্দুর রায়। 

গত সপ্তাহের মঙ্গলবার কলকাতার নজরুল মঞ্চে এক অনুষ্ঠানের পর আচমকাই প্রয়াত হন বলিউডের গায়ক কেকে। মাত্র ৫৪ বছর বয়সে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর। কিন্তু তাঁর এই মৃত্যু ঘিরে রয়েছে নানা বিতর্ক। একদিকে রয়েছে নানা গাফিলতির অভিযোগ, অন্যদিকে চলছে রাজনৈতিক তরজা। নজরুল মঞ্চে দর্শক আসনের থেকে বেশি সংখ্যক দর্শকের উপস্থিতি, এসি না চলা, স্টেজে ভিড় করা সহ একাধিক প্রসঙ্গ উঠে এসেছে এই ঘটনায়। কেকের মৃত্যু প্রসঙ্গেই একটি ফেসবুর লাইভ করেন রোদ্দুর রায়। 

ফেসবুক লাইভে এসে রূপঙ্কর বাগচীর মন্তব্য থেকে শুরু করে সেদিন নজরুল মঞ্চে উপস্থিত থাকা তৃণমূল নেতা মদন মিত্রকেও অশালীন ভাষায় আক্রমণ করেন তিনি। এখানেই তিনি থেমে থাকেননি। এরপরই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নাম না নিয়ে তাঁকে দিদি সম্বোধন করেই একের পর এক কুরুচিকর মন্তব্য করতে থাকেন রোদ্দুর রায়। শুধুমাত্র নজরুল মঞ্চের ঘটনাই নয়, মমতার প্রশাসনিক বৈঠক নিয়েও প্রশ্ন তোলেন তিনি। পশ্চিমবঙ্গের রাজনীতি, দুর্নীতি নিয়ে মুখ্যমন্ত্রী ও অভিষেক বন্দ্যোপাধ্যায়কে তোপ দাগেন রোদ্দুর রায়। অশ্লীল গালিগালাজ করতে পিছপা হননি রোদ্দুর রায়। এরপরই তাঁর নামে একাধিক অভিযোগ জমা পড়ে ও তার জেরেই রুজু হয় একাধিক মামলা। অবশেষে মঙ্গলবার গ্রেফতার করা হয় রোদ্দুর রায়কে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.