পালটে গেল জীবন, মুক্তি পেল লকডাউনের গান

গানে গানে তুলে ধরা হয় একাকীত্বের যন্ত্রণার কথা 

Reported By: অনুসূয়া বন্দ্যোপাধ্যায় | Updated By: Feb 8, 2021, 08:05 PM IST
পালটে গেল জীবন, মুক্তি পেল লকডাউনের গান
গানে গানে উঠে আসে একাকীত্বের গল্প

নিজস্ব প্রতিবেদন: ​করোনা পরিস্থিতিতে অনেকটাই পালটে গিয়েছে মানুষের জীবন। করোনার জেরে লকডাউন শুরু হলে পুরনো সেই বন্ধুত্ব থেকে ঘণ্টার পর ঘণ্টা আড্ডা, সবকিছুই যেন মানুষের জীবন থেকে কার্যত উঠে যেতে শুরু করে। পালটে যায় আত্মীয়তার রংও। ফিকে এবং আলগা হতে শুরু করে বন্ধুত্বের রং থেকে শুরু করে সম্পর্কের বাঁধন, সবকিছুই। আর এই লকডাউন সবচেয়ে বেশি প্রভাব তাঁদের উপর ফেলতে শুরু করে, যাঁরা একা থাকেন। কারও পরিবার নেই, কেউ আবার নিজের পরিবারের কাছ থেকে দূরে থেকে একাকীত্বের যন্ত্রণা ভোগ করতে শুরু করেন। লকডাউনের সময় একাকীত্ব কীভাবে মানুষের জীবনকে গ্রাস করতে শুরু করে, সেই গল্পই গানে গানে তুলে ধরেন সঙ্গীত শিল্পী শমীক পাল।

 শমীন্দ্র রায় চৌধুরির লেখা গানে সুর দেন 'কফি হাউস' -খ্যাত সুরকার সুপর্ণকান্তি ঘোষ। 'কফি হাউসের আড্ডাটা' না থাকার মতো যন্ত্রণা এবার ফের উঠে আসে 'অচেনা'-র গানে। লকডাউন যেভাবে সাধারণ মানুষ থেকে শুরু করে অনেক শিল্পীর জীবনকে কঠিন করে তোলে, অচেনার সুরে ধরা পড়ে সেই ছবিও।

আরও পড়ুন : বৌভাতের রাতে ওম-মিমির নাচ, ভাইরাল ভিডিয়ো

টানা ঘরবন্দি থাকা শিল্পীদের কাছে এই অতিমারি পরিস্থিতি যেন আরও কঠিন হয়ে পড়ে। অনুষ্ঠান নেই, কাউকে গান শোনাতে না পারার যন্ত্রণাও ভাবিয়ে তোলে শিল্পী শমীক পালকে। লকডাউনের যন্ত্রণার মাঝে তৈরি হওয়া গান যেন তাই দমকা হাওয়ার মতোই আসে শমীক পালের জীবন। জি ২৪ ঘণ্টার মাধ্যমে শমীক পাল সেই একা থাকার সেই গল্পই পৌছে দিতে চান মানুষের কাছে। শ্রীনিবাস মিউজিকের ইউটিউব চ্যানেলে এই গানটি মুক্তি পায় আজ। যে গান মুক্তি পাওয়ার পরপরই অনুরাগীরা প্রশংসায় ভরিয়ে দেন শিল্পী থেকে সুরকার, প্রত্যেককে।

.